মাধ্যমিকের ফলাফল

বেড়েছে পাসের হার ও জিপিএ-৫

বণিক বার্তা অনলাইন

এবছর এসএসসি ও সমমানের পরীক্ষায় শিক্ষার্থীর সংখ্যা কমলেও বেড়েছে পাসের হার ও জিপিএ-৫ এর সংখ্যা। আজ রোববার (৩১ মে) সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে দেয়া হয়। পরে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফল ঘোষণা করেন।

পরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ফেসবুক লাইভে ফলাফলের বিস্তারিত তুলে ধরেন। এসময় তিনি পরীক্ষায় উত্তীর্ণ সবাইকে অভিনন্দন জানান। যারা উত্তীর্ণ হননি, তাদেরকেও ভেঙে না পড়ার আহ্বান জানান।

এবছর এসএসসি ও সমমান পরীক্ষায় ১০টি বোর্ডের অধীন ২০ লাখ ২৮ হাজার ৮৮৪ পরীক্ষার্থী অংশ নেয়। যা গেল বছরের তুলনায় কিছুটা কম। গেল বছর অংশ নিয়েছিল ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী।

ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, এবছর পাস করেছে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন। পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ। যা গেল বছরের তুলনায় সামান্য কিছুটা বেড়েছে, গতবছর পাস করেছিল ৮২ দশমিক ২০ শতাংশ শিক্ষার্থী।

এ বছর সারাদেশে মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৩৫ হাজার ৮৯৮ শিক্ষার্থী। গতবছর জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। গতবারের তুলনায় এবছর পাস ও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে।

এ বছর ঢাকা বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৩৪ শতাংশ, রাজশাহী বোর্ডে ৯০ দশমিক ৩৭ শতাংশ, কুমিল্লায় ৮৫ দশমিক ২২ শতাংশ, যশোরে ৮৭ দশমিক ৩১ শতাংশ, চট্টগ্রামে ৮৪ দশমিক ৭৫ শতাংশ, বরিশালে ৭৯ দশমিক ৭০ শতাংশ, সিলেট বোর্ডে ৭৮ দশমিক ৭৯ শতাংশ, দিনাজপুর বোর্ডে ৮২ দশমিক ৭৩ শতাংশ এবং  ময়মনসিংহ বোর্ডে ৮০ দশমিক ১৩ শতাংশ।

এছাড়াও মাদরাসা শিক্ষাবোর্ডে এবছর পাসের হার ৮২ দশমিক ৫১ শতাংশ এবং কারিগরি শিক্ষাবোর্ডে পাস করেছে ৭২ দশমিক ৭০ শতাংশ শিক্ষার্থী।

প্রতিবছর ফলাফলের দিনে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ভিন্নরকম উৎসবমুখর পরিবেশ থাকলেও এবারের পরিস্থিতি ভিন্ন। এবছর করোনাভাইরাসের সংক্রমণের বিস্তার ঠেকাতে এবছর শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে জমায়েত হতে নিষেধ করা হয়েছে। তাই এবছর দেখা যাবে না চিরাচরিত উচ্ছ্বাসের চিত্র।

সাধারণত পরীক্ষা শেষ হওয়ায় ৬০ দিনের মধ্যে ফল ঘোষণা করা হলেও এবছর করোনাভাইরাস মহামারীর কারণে গত ১৭ মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় ফলপ্রকাশে বিলম্ব হয়েছে। গেল বছর এসএসসির ফলাফল প্রকাশ হয় মে মাসের প্রথম সপ্তাহে। এবছর তা পিছিয়ে এসেছে মে মাসের শেষ দিনে।
 
এ বছরের এসএসসি পরীক্ষা শুরু হয় ৩ ফেব্রুয়ারি, শেষ হয় ২৭ ফেব্রুয়ারি। ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন