সিরাজগঞ্জে স্পার বাঁধে ধস

বণিক বার্তা প্রতিনিধি সিরাজগঞ্জ

সিরাজগঞ্জে কয়েক দিনের টানা বর্ষণে পানি বেড়েছে যমুনা নদীতে। এতে স্পার বাঁধের প্রায় ২১ মিটার অংশ ধসে নদীতে বিলীন হয়ে গেছে। গতকাল সকালে সদর উপজেলার ছোনগাছা ইউনিয়নের শিমলা স্পার বাঁধে ধস দেখা দেয়। খবর পেয়ে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা (পাউবো) ঘটনাস্থল পরিদর্শন করেন।

সিরাজগঞ্জ পাউবোর উপবিভাগীয় প্রকৌশলী একেএম রফিকুল ইসলাম জানান, শনিবার ভোররাত থেকে প্রবল বর্ষণ যমুনায় তীব্র গতিতে পানি বৃদ্ধির কারণে স্পার বাঁধের স্যাংক (ভূমিসংলগ্ন অংশ) প্রায় ২১ মিটার ধসে গেছে। খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করে ধস ঠেকাতে বালিভর্তি জিওব্যাগ ডাম্পিংয়ের প্রস্তুতি চলছে। তবে এতে মূল বাঁধের কোনো ক্ষতি হবে না বলে জানান তিনি।

তিনি আরো জানান, আটদিনে যমুনা নদীতে রেকর্ড হারে পানি বৃদ্ধি হয়েছে। গতকাল সকালে শহররক্ষা বাঁধের হার্ডপয়েন্ট এলাকায় ১২ দশমিক ২৫ মিটার পানিপ্রবাহ রেকর্ড করা হয়েছে, যা বিপত্সীমার চেয়ে দশমিক ১০ মিটার কম। তবে আগামীতে যমুনার পানি কিছুটা কমতে পারে।

প্রসঙ্গত, ২০০০-০১ অর্থবছরে ডানতীর রক্ষায় নির্মিত মূল বাঁধের ভাঙন এড়াতে যমুনা নদীর গতিপথ পরিবর্তনের লক্ষ্যে শিমলা এলাকায় মূল বাঁধের সঙ্গে সংযুক্ত করে নদীর দিকে আড়াআড়িভাবে স্পার বাঁধটি নির্মাণ করা হয়। এরপর বেশ কয়েকবার স্পারটি সংস্কারও করা হয়েছে।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন