মঙ্গলবার | জুলাই ০৭, ২০২০ | ২৩ আষাঢ় ১৪২৭

শেষ পাতা

করোনার প্রভাব মোকাবেলা

বাংলাদেশকে ৭৩ কোটি ২০ লাখ ডলারের ঋণ দিচ্ছে আইএমএফ

নিজস্ব প্রতিবেদক

কভিড-১৯ মহামারী মোকাবেলায় বাংলাদেশকে শূন্য সুদে ৭৩ কোটি ২০ লাখ ডলার ঋণ দেবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) গতকাল সংস্থাটির পরিচালনা পর্ষদ ঋণ সহায়তা অনুমোদন দিয়েছে। সেই করোনাকালে স্বল্প মেয়াদে রাজস্ব ঘাটতি বাড়ানো এবং আর্থিক খাতের দুর্বল দিক দ্রুত সংস্কার করতে পরামর্শ দিয়েছে সংস্থাটি।

কভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কাছ থেকে পাওয়া এটাই বাংলাদেশের সবচেয়ে বড় ঋণ সহায়তা। এর আগে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ৫০ কোটি ডলার বাজেট সহায়তা দিয়েছিল, যা দিয়ে এরই মধ্যে একটি বড় প্রকল্প হাতে নেয়া হয়েছে।

আইএমএফ শর্ত ছাড়া কোনো দেশকে ঋণ দেয় না। তবে বাংলাদেশকে দেয়া ঋণে কোনো শর্ত নেই। ঋণের অর্থ কভিড-১৯-এর কারণে উদ্ভূত পরিস্থিতিতে স্বাস্থ্য, সামাজিক সুরক্ষা সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষায় ব্যয় করা হবে।

বিশ্বব্যাংক গ্রুপের সহযোগী সংস্থা আইএমএফ এক বিবৃতিতে জানিয়েছে, বাংলাদেশ সরকার জনগণের স্বাস্থ্য সুরক্ষাসহ সামাজিক নিরাপত্তা আরো জোরদার করা এবং অর্থনীতিকে সঠিক পথে রাখতে যে প্র্রণোদনা কর্মসূচি নিয়েছে তা বাস্তবায়নে ঋণের অর্থ ব্যয় করতে পারবে। বাংলাদেশে কভিড-১৯ পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধারে রাজস্ব আদায় বাড়ানো, ব্যাংকিং খাতে সুশাসন প্র্রতিষ্ঠা, ব্যয়ের ক্ষেত্রে স্বচ্ছতা জবাবদিহিতা এবং ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টিতে সংস্কার আনার চ্যালেঞ্জে রয়েছে। এগুলো মোকাবেলা করা বিনিয়োগ বাড়ানোর ক্ষেত্রে পূর্বশর্ত। এসব বিষয়ে বাংলাদেশ সরকার প্র্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার যে প্র্রতিশ্রুতি দিয়েছে, তা বাস্তবায়নের দিকে ঘনিষ্ঠভাবে নজর রাখবে আইএমএফ। বাংলাদেশের বিপদে আইএমএফ সরকারের পাশেই থাকবে এবং ভবিষ্যতে সহায়তা আরো বাড়ানো হবে। ঋণের অর্থ স্বাস্থ্য, সামাজিক সুরক্ষা এবং সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা রাখতে সহায়ক হবে। কভিড-১৯ প্র্রাদুর্ভাব থেকে উদ্ভূত জরুরি ব্যালান্স অব পেমেন্ট আর্থিক প্র্রয়োজন মেটাতে এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে অতিরিক্ত সমর্থনকে উৎসাহিত করবে।

আইএমএফের উপব্যবস্থাপনা পরিচালক ভারপ্রাপ্ত চেয়ারম্যান অ্যান্টিনিয়েট সাইয়ে বলেন, কভিড-১৯-এর প্রাদুর্ভাব বাংলাদেশের বাহ্যিক আয়ের দুটি প্রধান উৎস বিশেষ করে তৈরি পোশাক খাত রেমিট্যান্সকে মারাত্মকভাবে প্রভাবিত করছে। আইএমএফের জরুরি আর্থিক সহায়তাটি করোনা প্রাদুর্ভাবের বিরূপ প্রভাব প্রতিরোধে সহায়তা করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন