করোনায় চাকরিদাতাদের নিয়োগ চাহিদা কমেছে

কর্মসংস্থান সৃষ্টির চ্যালেঞ্জ মোকাবেলা আরো কঠিন হয়ে পড়বে

নভেল করোনাভাইরাসের প্রভাবে থমকে গেছে বৈশ্বিক অর্থনীতি। বাংলাদেশেও পড়েছে এর নেতিবাচক প্রভাব। ফলে চাকরির সুযোগ কমে যাচ্ছে। নিয়োগদাতারা এখন নতুন কর্মীর সন্ধান তেমন একটা করছেন না। কভিড-১৯ ইমপ্যাক্ট অন জব পোস্টিংস: রিয়েল টাইম অ্যাসেসমেন্ট ইউজিং বাংলাদেশ অ্যান্ড শ্রীলংকা অনলাইন জব পোর্টালস শীর্ষক প্রতিবেদনে তথ্য দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) করোনার প্রাদুর্ভাবে চাকরির বাজার সংকুচিত হওয়াকে বিশেষজ্ঞরা স্বাভাবিক হিসেবেই দেখছেন। কর্মচ্যুতির ঘটনাও ঘটছে। প্রতিষ্ঠান কারখানা বন্ধ হওয়ার খবরও মিলছে। করোনার অর্থনৈতিক ব্যয় কত, তার হিসাব করার সুযোগ এখনো মেলেনি। উৎপাদন, বাণিজ্যে এর প্রভাব দৃশ্যমান হয়ে উঠেছে। নভেল করোনাভাইরাসের কারণে বিশ্বে বেড়েছে বেকারত্ব। ধনী-গরিব সবারই আর্থিক প্রবাহ কমেছে, কমেছে সম্পদের পরিমাণ। ফলে ব্যবসা, বিনিয়োগ, ব্যবসা বা উৎপাদননির্ভর চাকরি বা জীবিকা যাই বলি না কেন, সবকিছুতেই বড় রকমের প্রভাব পড়েছে। তবে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে অর্থনীতি, প্রভাব পড়েছে কর্মসংস্থানে। যদিও বাংলাদেশে নভেল করোনাভাইরাসের কারণে কী পরিমাণ মানুষ কর্মসংস্থান হারিয়ে বেকার হয়ে পড়েছে, তার কোনো সঠিক পরিসংখ্যান এখন পর্যন্ত পাওয়া যায়নি। তবে এডিবির আলোচ্য গবেষণা প্রতিবেদনে স্পষ্ট দেশের চাকরির বাজার বিশেষত সনাতনী উৎপাদনমুখী খাত ক্রমে সংকুচিত হচ্ছে। আমাদের শহরকেন্দ্রিক অর্থনীতি থমকে গেছে।

বিশেষজ্ঞরা ভাবছেন, হয়তোবা আমাদের দীর্ঘ সময় করোনার সঙ্গে ভারসাম্য করে বেঁচে থাকতে হবে। তাই সময়ে আমাদের উপার্জনের জন্য কাজও করতে হবে। সময়ে সবাইকে যার যার দক্ষতা বা সম্পদ ব্যবহার করে কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। প্রাতিষ্ঠানিক পরিসরে আনুষ্ঠানিক চাকরি বা জীবিকার পথ আরো সংকুচিত হয়ে আসবে। দেশে এমনিতেই আনুষ্ঠানিক খাতে কর্মসংস্থানের হার খুবই কম। করোনা নিয়ন্ত্রণে এলেও আগের মতো স্বাভাবিক জীবনে ফিরে যাওয়া যাবে কিনা, তা নিয়ে প্রশ্ন রয়েছে। করোনার কারণে জীবন জীবিকায় বড় পরিবর্তন আসবে বলেও পূর্বাভাস মিলছে। করোনাকালীন ভার্চুয়াল জগতে কাজের পরিমাণ বেড়ে যেতে পারে। কারণ শারীরিক দূরত্ব বজায় রাখতে গিয়ে যদি অফিস প্রথাটাই বন্ধ হয়ে যায় কিছু কাজের ক্ষেত্রে, তাহলে আশ্বর্য হওয়ার কিছু থাকবে না।

করোনা-পরবর্তী সময়ে ছোট-বড় সবাইকে খরচ কমিয়েই টিকে থাকতে হবে। সেক্ষেত্রে প্রতিষ্ঠানগুলো কর্মী ছাঁটাই, প্রতিষ্ঠান বন্ধ বা লে-অফের মতো উপায় বেছে নিতে পারে। আবার শিল্পপ্রতিষ্ঠানের মালিকরা অন্য দেশের অভিজ্ঞতাও নিতে পারেন। সরকার এরই মধ্যে পোশাক খাতের জন্য হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা করেছে। সংকট প্রলম্বিত হলে হয়তো আরো সহায়তা দেবে। কিন্তু প্রণোদনা দিয়ে কতদিন টিকিয়ে রাখা যাবে? আশার কথা হচ্ছে, ক্রয়াদেশ কমলেও একেবারে বন্ধ হয়নি। আরেকটি জরুরি কাজ হচ্ছে, অর্থনীতি উদ্ধারে এখনই একটি টাস্কফোর্স গঠন করা উচিত। দেশী-বিদেশী অর্থনীতিবিদ বিশেষজ্ঞদের এর সঙ্গে যুক্ত করতে হবে। যেটা পশ্চিমবঙ্গ সরকার করেছে। তারা সরকারকে পরামর্শ দেবে। করোনাজনিত কারণে যে সংকট তৈরি হয়েছে, তার সমাধান পেতে অবশ্যই লক্ষ্য স্থির করে পরিকল্পনা প্রণয়ন করতে হবে। এক্ষেত্রে সরকারি-বেসরকারি খাত একসঙ্গে কাজ করলে অর্থনীতি ঘুরে দাঁড়ানো কঠিন হবে না। করোনার কারণে তৈরি পোশাক বস্ত্র খাতের চাকরির বাজার সবচেয়ে বেশি সংকুচিত হয়েছে। এর কারণ অবশ্য রফতানি কমে যাওয়া। অর্থনৈতিক কার্যক্রম চালুর ফলে এক্ষেত্রে উন্নতি হয় কিনা, তাই এখন পর্যবেক্ষণের বিষয়।

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব সবচেয়ে খারাপ অবস্থায় গেলে এক বছরে বাংলাদেশে প্রায় নয় লাখ কর্মসংস্থান কমে যেতে পারে বলে আগেই জানিয়েছিল এশীয় উন্নয়ন ব্যাংক। বৈশ্বিক বাণিজ্যিক খাত থেকে যে পরিমাণ ক্ষতির আশঙ্কা রয়েছে, তার চেয়েও বেশি ক্ষতি হতে পারে যদি আমাদের দেশে নভেল করোনাভাইরাসের সংক্রমণ কমিয়ে রাখতে না পারি। বাংলাদেশে যদি ভাইরাসটির সংক্রমণ রোধ করা যায়, তাহলে অভ্যন্তরীণ বাজার সচল থাকবে। আর সংক্রমণ রোধ করা না গেলে অভ্যন্তরীণ চাহিদা কমে আসবে। তখন অবস্থা বেশি খারাপের দিকে যাবে। তবে নভেল করোনাভাইরাসের প্রভাব দীর্ঘমেয়াদি হলে তার নেতিবাচক প্রভাব থেকে মুক্ত থাকার অবকাশ থাকবে না। যতদূর সম্ভব দেশকে করোনার প্রকোপ থেকে মুক্ত রাখার চেষ্টা করে যেতে হবে। এতে অভ্যন্তরীণ বাজার, লেনদেন আর্থিক কর্মকাণ্ড সচল রাখা সম্ভব হবে। আমাদের সতর্ক থাকতে হবে, স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। আমাদের দৈনন্দিন কার্যক্রম চালিয়ে যেতে হবে, যাতে অভ্যন্তরীণ বাজারে চাহিদার ব্যাপক পতন না হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন