নিরাপদ ফাইভজি পণ্যের ইএএল সনদ পেল হুয়াওয়ে

বণিক বার্তা ডেস্ক

ফাইভজি পণ্যের জন্য বিশ্বের প্রথম কমন ক্রাইটেরিয়া (সিসি) ইভ্যালুয়েশন অ্যাসুরেন্স লেভেল (ইএএল) ফোরপ্লাস সনদ অর্জন করেছে তথ্য যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) সেবাদাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। প্রতিষ্ঠানটির ফাইভজি বেজ স্টেশন এবং ফাইভজি ওয়্যারলেস পণ্যগুলো নিরাপত্তার দিক দিয়ে বিশ্ব মানসম্পন্ন সে বিষয়ের স্বীকৃতি হিসেবে সনদ দেয়া হয়েছে। খবর সিনহুয়া।

স্পেনের সনদ প্রদানকারী কর্তৃপক্ষ সিসিএন (সেন্ট্রো ক্রিপ্টোলজিকো ন্যাশনাল) সম্প্রতি আনুষ্ঠানিকভাবে হুয়াওয়ে ৫৯০০ সিরিজ ফাইভজি জিনোডবি সফটওয়্যারকে স্বীকৃতি প্রদান করে। স্পেনের আইটি সিকিউরিটি ইভ্যালুয়েশন সার্টিফিকেশন স্কিমের শর্তগুলো মেনেই মূল্যায়ন প্রক্রিয়াটি পরিচালনা করা হয়। মূল্যায়ন কারিগরি প্রতিবেদনে ধারাবাহিক মূল্যায়নের সিদ্ধান্তগুলো প্রাসঙ্গিক প্রমাণের মাধ্যমে উপস্থাপন করা হয়েছে বলে জানায় সিসিএন।

নিরাপত্তা সনদের ক্ষেত্রে সিসি সনদ বিশ্বব্যাপী সুপরিচিত স্বীকৃত। এর সাতটি স্তর রয়েছে। ইএএলফোরপ্লাস কিংবা পরের স্তরের জন্য সোর্স কোড পরীক্ষা যথার্থতা যাচাই করা প্রয়োজন। ইএএলফোর হলো সর্বোচ্চ স্তর, যেখানে ব্যয় কমিয়ে বিদ্যমান পণ্যে নতুন সরঞ্জামাদি সংযোজন করা যায়।

নিয়ে হুয়াওয়ে এশিয়া প্যাসিফিকের ভাইস প্রেসিডেন্ট জে চ্যান বলেন, হুয়াওয়ে বিশ্বাস করে, আস্থা অর্জনের বিষয়টি প্রকৃত তথ্যের ওপর ভিত্তি করেই হওয়া প্রয়োজন, তথ্যগুলোও যাচাইযোগ্য হওয়া উচিত এবং সাধারণ মানদণ্ডের নিরিখে যাচাই প্রক্রিয়া হওয়া প্রয়োজন। তথ্যপ্রযুক্তি শিল্প খাতে নিরাপত্তাসংক্রান্ত বিষয়গুলো চিহ্নিতের জন্য সনদ সবচেয়ে কার্যকরী উপায়।

হুয়াওয়ের পণ্য গবেষণা উন্নয়নে এরই মধ্যে সিসি এফআইপিএসের মতো আন্তর্জাতিকভাবে স্বীকৃত সাইবার নিরাপত্তা সনদের মানদণ্ডে অন্তর্ভুক্ত করেছে এবং পণ্যগুলো নিরীক্ষার জন্য প্রতিষ্ঠানটি তৃতীয় পক্ষের প্রতিষ্ঠানগুলোকেও আমন্ত্রণ জানায়।

বর্তমানে হুয়াওয়ের পণ্য সমাধানগুলো ২৭০টিরও বেশি নিরাপত্তা সনদ অর্জন করেছে। এর মধ্যে রয়েছে সিসি, এফআইপিএস সিএসএ।

জে চ্যান বলেন, বিশ্বের প্রথম ফাইভজি সিসি ইএএলফোরপ্লাসের সনদ প্রাপ্তির বিষয়টি আবারো আমাদের ফাইভজি নেতৃত্বের ক্ষেত্রে সক্ষমতা প্রদর্শন করেছে। হুয়াওয়ে ধারাবাহিকভাবে উদ্ভাবনী ফাইভজি প্রযুক্তিগুলো নিয়ে কাজ করবে এবং বৈশ্বিক অপারেটরগুলোর জন্য ফাইভজির বাণিজ্যিক ব্যবহারের প্রক্রিয়াকে সহজতর করবে।

হুয়াওয়ে শিল্প খাতে পঞ্চম প্রজন্মের ফিক্সড নেটওয়ার্ক আনতে কাজ শুরুর ঘোষণা দিয়েছে। এরই অংশ হিসেবে সম্প্রতি প্রতিষ্ঠানটির ১৭তম বৈশ্বিক অ্যানালিস্ট সামিটে ইউরোপিয়ান টেলিকমিউনিকেশনস স্ট্যান্ডার্ডস ইনস্টিটিউট (ইটিএসআই), চায়না ব্রডব্যান্ড ডেভেলপমেন্ট অ্যালায়েন্স এবং অ্যালটিস পর্তুগালের সঙ্গে যৌথভাবে পঞ্চম প্রজন্মের ফিক্সড নেটওয়ার্ক (এফফাইভজি) বিষয়ক একটি সংগঠন তৈরি করেছে। একই সঙ্গে প্রবৃদ্ধিশীল শিল্প খাত নির্মাণে ফিক্সড নেটওয়ার্ক খাতে বৈশ্বিক আপস্ট্রিম ডাউনস্ট্রিম অংশীদারদের এফফাইভজি সংগঠনে যোগ দেয়ার আহ্বান জানিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন