বুধবার | জুলাই ১৫, ২০২০ | ৩১ আষাঢ় ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

এপ্রিলে যুক্তরাজ্যে গাড়ি উৎপাদনে রেকর্ড ধস

বণিক বার্তা ডেস্ক

এপ্রিলে অভূতপূর্ব পরিস্থিতির শিকার হয়েছে ব্রিটিশ গাড়ি নির্মাতা কোম্পানিগুলো। মাসটিতে এর আগের বছরের একই সময়ের তুলনায় গাড়ি উৎপাদনে পতন হয়েছে ৯৯ দশমিক শতাংশ। দেশটির গাড়ি ম্যানুফ্যাকচারাররা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর উৎপাদনে আর এমন পতন দেখেনি। খবর বিবিসি।

সোসাইটি অব মোটর ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড ট্রেডার্স (এসএমএমটি) জানিয়েছে, এপ্রিলে যুক্তরাজ্যে সব মিলিয়ে প্রিমিয়াম বিলাসবহুল স্পোর্টস কার উৎপাদন হয়েছে মাত্র ১৯৭টি। এর মধ্যে ক্রেতাদের কাছে সরবরাহ করা হয়েছে মাত্র ৪৫টি গাড়ি। মূলত মাসটিতে গাড়ি উৎপাদনের পরিবর্তে কিছু প্লান্টে স্বাস্থ্যকর্মীদের জন্য ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) তৈরি করা হয়। এসব পিপিই সরঞ্জামের পরিমাণ লাখ ১১ হাজারেরও বেশি।

এসএমএমটির প্রধান নির্বাহী মাইক হাওয়েস বলেন, নভেল করোনাভাইরাস প্রেক্ষাপটে এপ্রিলে গাড়ি উৎপাদনের পতন বিস্ময়কর নয়। কিন্তু বিষয়টি খাতের জন্য উদ্বেগজনক পরিস্থিতিরই ইঙ্গিত দিচ্ছে। স্বাভাবিক অবস্থায় এপ্রিলে অন্তত চার লাখ গাড়ি উৎপাদন হওয়ার কথা। এর মধ্য দিয়ে আয় হওয়ার কথা হাজার ২৫০ কোটি পাাউন্ড। কিন্তু গত মাসে ব্রিটিশ গাড়ি শিল্পের আয় শূন্যে নেমে গেছে। এদিকে এপ্রিলে যুক্তরাজ্যের কারখানাগুলোয় গাড়ির নতুন ইঞ্জিন তৈরি হয়েছে ৮৩০টি। এর মধ্যে ৭৮১টি রফতানি করা হয়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৯৯ দশমিক শতাংশ কম।

মাইক হাওয়েস আরো জানান, গাড়ি শিল্পের পুনরায় পূর্ণ উৎপাদনে ফিরতে সময় লাগবে। এজন্য সংশ্লিষ্টদের ধাপে ধাপে এগোতে হবে। আশার কথা, সপ্তাহেই যুক্তরাজ্যের অর্ধেক গাড়ি ইঞ্জিন নির্মাতা ফের কার্যক্রমে ফিরবে বলে আশা করা হচ্ছে। তবে এক্ষেত্রে ম্যানুফ্যাকচারারদের বিশেষ সতর্ক ব্যবস্থা গ্রহণ করতে হবে। কঠোরভাবে মেনে চলতে হবে সামাজিক দূরত্ব। তাছাড়া কর্মীদের অবশ্যই প্রতিনিয়ত স্বাস্থ্য পরীক্ষার পাশাপাশি পিপিই সরবরাহ করতে হবে।

মূলত উৎপাদন কার্যক্রম প্রায় পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ার আগে যেসব গাড়ি উৎপাদন করা হয়েছিল, তার সবই ছিল বিলাসবহুল। ম্যাকল্যারেন, বেন্টলি রোলস রয়েসের মতো কোম্পানি এসব গাড়ি উৎপাদন করেছিল। সাধারণত সর্বোচ্চ মানের একটি বিলাসবহুল স্পোর্টস কার নির্মাণ পুরোপুরি শেষ করতে প্রায় এক মাস লেগে যায়। অন্যদিকে সাধারণ গাড়ি উৎপাদন বন্ধ থাকা অবস্থায় কারখানাগুলোয় ব্রিটিশ স্বাস্থ্যকর্মীদের জন্য পিপিই উৎপাদনের উদ্যোগ নেয়া হয়। উৎপাদন করা হয় ফেস শিল্ড মেডিকেল গাউন। বেশকিছু কোম্পানি যেমন রোলস রয়েস ম্যাকল্যারেন ভেন্টিলেটর তৈরিতেও সহায়তা করে।

এদিকে নতুন করে উৎপাদন কার্যক্রম শুরুর জন্য ব্রিটিশ গাড়ি শিল্পে সরকারি সহায়তা প্রদানের অনুরোধ জানিয়েছেন সংশ্লিষ্টরা। তাদের মতে, যুক্তরাজ্যের অসাধারণ সংকট সময়ে পরিস্থিতি থেকে উত্তরণের জন্য সরকারের বিশেষ পরিকল্পনা প্রয়োজন।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন