বুধবার | জুলাই ১৫, ২০২০ | ৩১ আষাঢ় ১৪২৭

দেশের খবর

গণপরিবহন চালু

বরিশালের ঘাট-টার্মিনালে প্রাণচাঞ্চল্য

বণিক বার্তা প্রতিনিধি বরিশাল

স্বাস্থ্যবিধি মেনে আগামীকাল থেকে সীমিত পরিসরে গণপরিবহন চালুর ঘোষণা দিয়েছে সরকার। এতে প্রাণচাঞ্চল্য ফিরেছে বরিশালের বিভিন্ন বাস টার্মিনাল লঞ্চঘাটে। তবে স্বাস্থ্যবিধি মেনে যাত্রী পরিবহনের কারণে ভাড়া বাড়তে পারে বলে জানিয়েছেন পরিবহন মালিকরা।

বরিশাল নৌবন্দর এবং রূপাতলী নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনালে গিয়ে দেখা গেছে, ঘাটে আনা হয়েছে অভ্যন্তরীণ রুটের লঞ্চ। বাস টার্মিনালে শ্রমিকরা বাসের ফিটনেস পরীক্ষা করছেন। বাস কাউন্টারে চলছে ধোয়ামোছার কাজ।

পরিহন মালিক-শ্রমিকরা জানান, সরকারি সিদ্ধান্ত বহাল থাকলে আগামীকাল থেকে দক্ষিণাঞ্চলের সব নৌ সড়কপথে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে যাত্রী পরিবহন শুরু হবে। অভ্যন্তরীণ রুটে সব নৌ সড়কপথে ভাড়া বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। আজ শনিবার ছয় জেলার বাস মালিকরা জেলা প্রশাসনের সঙ্গে সভা করে ভাড়ার বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

বরিশাল-পটুয়াখালী মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন বলেন, সরকারি প্রজ্ঞাপন পাওয়ার পর রূপাতলী বাস টার্মিনাল থেকে অভ্যন্তরীণ বিভাগের সব জেলায় বাস চলাচল শুরু করার প্রস্তুতি চলছে। বাস চলাচলের ব্যাপারে সিদ্ধান্ত নিতে আজ সকাল ১০টায় জেলা প্রশাসন বিভাগীয় সড়ক পরিবহন কমিটির সঙ্গে বৈঠক হবে। ওই বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে কীভাবে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে সড়কপথে যাত্রী পরিবহন করা যায়।

তিনি বলেন, যেহেতু সরকারি নির্দেশমতো সীমিত পরিসরে অর্থাৎ ৫০ সিটের বাসে ২৫ জন যাত্রী পরিবহন করতে হবে, সে কারণে ভাড়া না বাড়িয়ে কোনো উপায় নেই।

বরিশাল অভ্যন্তরীণ নৌযাত্রী পরিবহন সংস্থার সাবেক সভাপতি মো. আজিজুল হক আক্কাস বলেন, দূরপাল্লা অভ্যন্তরীণ রুটে নৌযান চলাচলের প্রস্তুতি নেয়া হচ্ছে। এজন্য শুক্রবার (গতকাল) বরিশাল থেকে বিভিন্ন অভ্যন্তরীণ রুটে চলাচলকারী লঞ্চগুলো পন্টুনে এনে নোঙর করা হয়েছে। চলছে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ। সরকারি নির্দেশ স্বাস্থ্যবিধি মেনেই নৌপথে যাত্রী পরিবহন করা হবে।

পিরোজপুর বাস মালিক সমিতির সভাপতি জসিম উদ্দিন খান বলেন, জেলার সাতটি রুটে রোববার থেকে বাস চালানোর প্রস্তুতি নেয়া হয়েছে। আজ জেলা প্রশাসনের সঙ্গে সভায় যাত্রী পরিবহনের নীতি, পদ্ধতি এবং ভাড়ার বিষয়ে সিদ্ধান্ত হবে।

বরিশালের বিভাগীয় কমিশনার এবং আঞ্চলিক সড়ক পরিবহন কমিটির সভাপতি মো. ইয়ামিন চৌধুরী বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী আগামীকাল থেকে লঞ্চ বাস চলাচল করবে। স্থানীয়ভাবে পরিবহন মালিক-শ্রমিকদের কোনো নির্দেশনা দেয়া হবে না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন