বুধবার | জুলাই ১৫, ২০২০ | ৩১ আষাঢ় ১৪২৭

করোনা

বিজ্ঞানীরা সতর্ক করলেও কানে তোলেননি রাজনীতিবিদরা

বণিক বার্তা ডেস্ক

বিজ্ঞানীরা বছরের পর বছর ধরে মহামারী নিয়ে সতর্ক করলেও কোনো রাজনৈতিক নেতা কর্ণপাত করেননি। ক্ষমতায় থাকাকালীন তারা বিজ্ঞানীদের অনুমাননির্ভর মহামারীর জন্য অর্থ ব্যয় করতে চাননি। যদিও মহামারীর সময়ে এসে বিপর্যস্ত হয়ে পড়েছে সরকারগুলো।

মহামারী নিয়ে সতর্ক করা লেখক ডেভিড ক্যামেন গত বৃহস্পতিবার সিএনএনের গ্লোবাল টাউন হল ইভেন্টে বলেছেন, করোনা-পূর্ব সময়ে বিজ্ঞান ছিল এবং বিজ্ঞানীরা মহামারী সম্পর্কে জানতেন।

স্পিলওভার: অ্যানিমেল ইনফেকশনস অ্যান্ড দ্য নেক্সট হিউম্যান প্যান্ডেমিক গ্রন্থের লেখক ক্যামেন বলেন, কয়েক বছর ধরে সংক্রামক রোগ বিশেষজ্ঞরা দেশগুলোকে সতর্ক করে আসছেন এবং মহামারীর জন্য প্রস্তুতি নেয়ার জন্য বলছেন। কিন্তু রাজনৈতিক নেতারা তাদের ক্ষমতাকালে মহামারী না ঘটা পর্যন্ত এটার জন্য অর্থ ব্যয় করতে চাননি।

তিনি বলেন, বিজ্ঞানীরা সতর্কতা জানাতে পারেন এবং জনস্বাস্থ্য কর্মকর্তারা সেই সতর্কবাণী রাজনৈতিক নেতাদের কাছে প্রতিধ্বনি করতে পারেন, তবে রাজনৈতিক নেতারা এসব ঝুঁকির বিষয়ে গুরুত্ব দেন না। যেমন বিল গেটস বলেছিলেন, এর জন্য বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয় হবে। তবে কভিড-১৯ মহামারীর ক্ষতির তুলনায় বিলিয়ন বিলিয়ন ডলার কিছুই না।

ডেভিড ক্যামেন বলেন, বিশ্বের পরিবেশকে আরো উন্নত করা দরকার। মাংস, কাঠ খনিজ পদার্থের জন্য প্রবল আকাঙ্ক্ষা পৃথিবীর বন্য বাস্তুসংস্থান ব্যাহত করে আমাদের সবাইকে বিপদে ফেলেছে। আমরা এগুলো করছি এবং ভাইরাস বহনকারী সব বন্যপ্রাণীর সংস্পর্শে আসছি। তাই যতক্ষণ পর্যন্ত আমরা এগুলো চালিয়ে যাচ্ছি, ততক্ষণ পর্যন্ত আমরা এমন মহামারীর মুখোমুখি হতে থাকব।

সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন