মঙ্গলবার | জুলাই ১৪, ২০২০ | ২৯ আষাঢ় ১৪২৭

টকিজ

বাউল রণেশ ঠাকুরের জন্য কনসার্ট

ফিচার প্রতিবেদক

একজন শিল্পীর কাছে শিল্পচর্চার চেয়ে বড় কিছু নেই। সম্প্রতি সুনামগঞ্জের বাউল রণেশ ঠাকুরের বাড়ি পুড়েছে দুর্বৃত্তদের দেয়া আগুনে। পুড়েছে তার শিল্পচর্চার হাতিয়ার বাদ্যযন্ত্র। নষ্ট হয়েছে ৪০ বছর ধরে জমানো পাণ্ডুলিপি আর সংগ্রহশালা। আঘাত পেয়েছেন শিল্পী রণেশ ঠাকুর, কিন্তু মনোবল হারাননি। ৪০ বছরের ইতিহাস পুড়েছে, কিন্তু তিনি নিজেই তো বয়ে চলেছেন ইতিহাস।

বাউল শিল্পী রণেশ ঠাকুরের পাশে দাঁড়াতে ভিন্নধর্মী এক আয়োজন অনুষ্ঠিত হবে আজ। প্রবাসী বাংলাদেশীদের উদ্যোগে রণেশ ঠাকুরের সহায়তায় আজ রাতে অনলাইনে একটি

লাইভ কনসার্ট অনুষ্ঠিত হবে। যার নাম দেয়া হয়েছে বাদ্যহারা বাউলা গান। আজ শনিবার রাত ৮টা থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক লাইভের মাধ্যমে কনসার্ট উপভোগ করা যাবে।

আয়োজক সূত্রে জানা যায়, বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গ প্রবাসের বিশিষ্ট শিল্পীরা এতে গান পরিবেশন করবেন। এমনকি বাউল রণেশ ঠাকুর নিজেও গান করবেন। তবে সব গান হবে বাদ্যযন্ত্র ছাড়া। করোনা ভাইরাস সংকটের কারণে যেহেতু খোলা মাঠে কনসার্ট করা সম্ভব নয়, তাই ফেসবুকের মাধ্যমে আয়োজন করা হয়েছে। এতে শিল্পীরা নিজ নিজ বাসা থেকেই কনসার্টে অংশ নিবেন এবং সারা পৃথিবীর মানুষ তা উপভোগ করতে পারবে।

অনুষ্ঠানে রণেশ ঠাকুরের প্রতি সংহতি জানাবেন বাপ্পা মজুমদার, বাউল শফি মন্ডল, শিল্পী আশিক, পিন্টু ঘোষ, জলের গানের রাহুল আনন্দ, শিল্পী কনক আদিত্য, মেঘদলের শিবু কুমার শীল, অবসিকিউর ব্যান্ডের সৈয়দ হাসান টিপু, বাউলা প্রকাশ, কানাডা থেকে আশিকুজ্জামান টুলু, যুক্তরাষ্ট্র থেকে তাজুল ইমাম, লন্ডন থেকে অমিত দে, গৌরী চৌধুরী, ক্ষ ব্যান্ডের সোহানী আলম, অস্ট্রেলিয়া থেকে পারমিতা দে, জার্মানি থেকে শবনম সুরিতা ডানা, ভারত থেকে দোহার ব্যান্ডের রাজীব, সিলেটের বাউল সূর্যলাল দাস বাউল বশীর উদ্দিন সরকার।

অনুষ্ঠানের সমন্বয়ক উজ্জল দাশ বলেন,

বাউল রণেশ ঠাকুরের গানের ঘরে অগ্নিসংযোগযোগের প্রতিবাদ জানানোর পাশাপাশি বাউলের দুর্দিনে তার পাশে দাঁড়ানোর উদ্দেশ্যে থেকেই কনসার্টের আয়োজন করা হয়েছে। কেবল রণেশ ঠাকুর নয়, করোনা মহামারীতে সংকটে থাকা সব বাউল শিল্পীর পাশে দাঁড়ানো স্থায়ী নিরাপত্তা নিশ্চিত করারও চেষ্টা চালাচ্ছি আমরা।

এদিকে যুক্তরাজ্য প্রবাসী শিল্পী গৌরী চৌধুরী প্রবাসী বাংলাদেশীদের পক্ষে বাউল রণেশ ঠাকুরসহ বাউলদের জন্য ফেসবুকের মাধ্যমে অর্থ সংগ্রহ করা শুরু করেছেন। প্রবাসী বাংলাদেশীদের উদ্যোগে অংশগ্রহণ করার অনুরোধও করেছেন তিনি।

বাদ্যহারা বাউলা গান কনসার্টটির সহযোগী হিসেবে রয়েছে সিলেট টুডে ২৪, নগরনাট দাশ অ্যান্ড কোং। শনিবার বাংলাদেশ সময় রাত ৮টা, যুক্তরাজ্যের সময় বেলা ৩টা কানাডার সময় অনুযায়ী সকাল ১০টায় এই তিন ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচার করা হবে।

ফেসবুকের কনসার্টটি নিছক একটি বিনোদন আয়োজন নয়, বরং প্রতিবাদের ভাষা। বাউল রণেশ দাশের বসতভিটা পুড়েছে, গানের খাতা পুড়ে ছাই হয়েছে, তার বাদ্যযন্ত্র, পাণ্ডুলিপি হাজারো সংগ্রহ পুড়েছে। তারই প্রতিবাদের বাদ্যযন্ত্র ছাড়া রণেশ ঠাকুরের প্রতি সংহতি জানিয়ে গাইবেন শিল্পীরা।

উল্লেখ্য, ১৭ মে মধ্যরাতে সুনামগঞ্জের দিরাই উপজেলার উজানধন গ্রামে বাউল রণেশ ঠাকুরের গানের ঘরে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন