শুক্রবার | জুলাই ১০, ২০২০ | ২৬ আষাঢ় ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

ব্যয়সংকোচন পরিকল্পনা

১৫ হাজার কর্মী ছাঁটাই করবে রেনোঁ

বণিক বার্তা ডেস্ক

তিন বছরে ২০০ কোটি ইউরো ব্যয়সংকোচনের পরিকল্পনা হাতে নিয়েছে ফরাসি গাড়ি নির্মাতা কোম্পানি রেনোঁ। পরিকল্পনার অংশ হিসেবে কোম্পানিটি বিশ্বব্যাপী ১৫ হাজার কর্মী ছাঁটাই করবে। এর মধ্যে ফ্রান্সে ছাঁটাই করা হবে হাজার ৬০০ কর্মীকে। খবর এএফপি।

এরই মধ্যে বৃহস্পতিবার কোম্পানিটি ব্যয়সংকোচনের পরিকল্পনা ইউনিয়নগুলোর কাছে ব্যাখ্যা করেছে। পরিকল্পনা অনুযায়ী রেনোঁ তার বৈশ্বিক গাড়ি উৎপাদনের সক্ষমতা কমিয়ে আনবে। বর্তমানে কোম্পানিটির বার্ষিক ৪০ লাখ গাড়ি উৎপাদনের সক্ষমতা রয়েছে। কিন্তু এর বিপরীতে আগামীতে গাড়ি উৎপাদন করা হবে ৩৩ লাখ। বিষয়ে আগামী মাস থেকেই ফ্রান্সে কোম্পানির কর্মী প্রতিনিধিদের সঙ্গে আলোচনা শুরু হবে।

মূলত বৈশ্বিক মহামারী নভেল করেনাভাইরাসের ধাক্কায় বৈশ্বিক গাড়ি শিল্প অভাবনীয় ক্ষতির মুখে পড়েছে। লকডাউনের কারণে বিশ্বের প্রায় সব সরকারই তাদের নাগরিকদের ঘরে থাকার নির্দেশ দেয়। পরিপ্রেক্ষিতে বিশ্বে গাড়ি বিক্রির মারাত্মক পতন হয়। একই সঙ্গে কারখানা বন্ধ থাকায় স্থবির হয়ে পড়ে উৎপাদন। অবস্থায় ব্যবসা টিকিয়ে রাখতে সরকার সমর্থিত ৫০০ কোটি ইউরো ঋণপ্রাপ্তির জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে রেনোঁ। কিন্তু ফরাসি সরকার ঋণ প্রদানের ক্ষেত্রে কর্মীদের চাকরির সুরক্ষার পাশাপাশি ফ্রান্সে উৎপাদন ধরে রাখার শর্ত জুড়ে দিয়েছে।

এদিকে গত মঙ্গলবার ফ্রান্সের সরকার দেশের গাড়ি শিল্পের সহায়তায় ৮০০ কোটি ইউরোর একটি পরিকল্পনা ঘোষণা করেছে। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ আশা করছেন, এর মধ্য দিয়ে ফ্রান্স ইউরোপে বিশেষ করে ইলেকট্রিক গাড়ি নির্মাণে নেতৃত্ব দেবে।

অন্যদিকে রেনোঁ তার দুই ব্যবসায়িক অংশীদার নিশান মিত্সুবিশি তাদের অংশীদারিত্ব আরো জোরদারের জন্য গত বুধবার একটি পরিকল্পনা প্রকাশ করেছে। অথচ কয়েক মাস আগেই তাদের আলাদা হয়ে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন