বুধবার | জুলাই ১৫, ২০২০ | ৩১ আষাঢ় ১৪২৭

শিল্প বাণিজ্য

পুনরুদ্ধার তহবিলের প্রস্তাব

ইউরো জোনে স্থিতিশীল হয়েছে বন্ড ইল্ড

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাস ডিজিজ বা কভিড-১৯-এর কারণে বিপর্যস্ত অর্থনীতিকে টেনে তুলতে পুনরুদ্ধার তহবিল বা রিকভারি ফান্ডের ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ঘোষণার পরই নিম্নমুখী থাকা ইউরো জোনের বন্ড ইল্ড স্থিতিশীল অবস্থানে আসতে শুরু করে। এমনকি ইতালীয় ইল্ড মার্কেটও এদিন আট সপ্তাহ নিম্নমুখী থাকার পর ঘুরে দাঁড়াতে সক্ষম হয়। খবর রয়টার্স।

এর আগে গত বুধবার ইইউর নির্বাহী পর্ষদ এবং ইউরোপিয়ান কমিশন ৭৫ হাজার কোটি ইউরো পুনরুদ্ধার তহবিলের প্রস্তাব দেয়। এর মধ্যে ৫০ হাজার কোটি ইউরো কমিশনের নিজস্ব তহবিল থেকে অনুমোদন দেয়া হবে। বাকি ২৫ হাজার কোটি ঋণ নিতে হবে। করোনার কারণে ইউরোপীয় ইউনিয়নের বির্ধ্বস্ত অর্থনীতি আবার চাঙ্গা করতে অর্থ ব্যয় করা হবে।

এমন খবরই ইউরোপীয় বন্ডের বাজার চাঙ্গা করতে শুরু করে। নিম্নমুখী থাকা বন্ড ইল্ড আবার স্থিতিশীল অবস্থায় ফিরতে শুরু করে। আর ইউরোপীয় কমিশনের প্রস্তাবে সবচেয়ে বেশি আশার আলো দেখছে ইতালি। কারণ ইউরোপের মধ্যে করোনাভাইরাসে রীতিমতো ধস নেমেছে দেশটির অর্থনীতিতে। মহামারী উদ্ভূত পরিস্থিতিতে দেশটির ওপর তৈরি হওয়া ঋণের বোঝা এটি দিয়ে কিছুটা হলেও প্রশমিত হবে বলে ধারণা করা হচ্ছে। ফলে খবর দেশটির বন্ড মার্কেটের ওপরও প্রভাব ফেলেছে।

ইউরোপীয় কমিশনের প্রস্তাবিত অর্থের ওপর নির্ভর করে দেশটির বন্ড মার্কেট ওঠানামা করবে বলে মনে করা হচ্ছে। গতকাল ১০ বছর মেয়াদি ইল্ডের ভিত্তিমূল্য পয়েন্ট কমে দশমিক ৪৭ শতাংশে দাঁড়ায়। এর আগে ইল্ডের মূল্য আট সপ্তাহের মধ্যে কমে দশমিক ৪৬ শতাংশে নেমে আসে। সে হিসাবে কিছুটা হলেও ঊর্ধ্বমুখী হওয়া শুরু করেছে দেশটির বন্ড মার্কেট।

জাপানের বহুজাতীয় ব্যাংক মিজুহুর বিশ্লেষক গ্রাহকদের উদ্দেশে দেয়া এক নোটে বলেন, ইউরোপীয় কমিশনের পুনরুদ্ধার পরিকল্পনা ইউরো জোনের রিস্ক অ্যাসেটের জন্য কিছুটা হলেও সুযোগ তৈরি করছে। এমনকি চীনকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতিতেও এটি ইউরো জোনের জন্য ইতিবাচক বলেও মনে করেন তিনি।

অবস্থার মধ্যে আগামী জুন থেকে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের বন্ড বিক্রি পারতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে। ফ্রান্সের অর্থমন্ত্রী ব্রুনো লি মেইরি মনে করেন, অর্থনীতি চাঙ্গা করতে ইউরোপীয় কমিশনের দেয়া পুনরুদ্ধার তহবিলের প্রস্তাবের বিষয়ে আগামী কয়েক সপ্তাহের মধ্যে একটি সিদ্ধান্তে পৌঁছতে পারবে।

এরই মধ্যে ইউরোপীয় ইউনিয়নের অন্যতম প্রভাবশালী সদস্য অস্ট্রিয়া কমিশনের প্রস্তাবের বিষয়ে তাদের প্রতিক্রিয়া জানিয়েছে। দেশটি মনে করছে, প্রস্তাব পুনরুদ্ধার তহবিলের জন্য একটি সমঝোতার শুরু মাত্র। তবে দেশটি অনুদানের চেয়ে ঋণের বিষয়টিকে বেশি অগ্রাধিকার দেয়ার পক্ষে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন