উ. কোরিয়ায় ব্রিটিশ দূতাবাস সাময়িকভাবে বন্ধ ঘোষণা

বণিক বার্তা ডেস্ক

উত্তর কোরিয়ায় অবস্থিত নিজেদের দূতাবাস সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে যুক্তরাজ্য। পিয়ংইয়ং থেকে দূতাবাসের কর্মীদের সরিয়েও নিয়েছে তারা। ব্রিটিশ রাষ্ট্রদূত গতকাল তথ্য নিশ্চিত করেছেন। খবর রয়টার্স।

টুইটারে এক বার্তায় ব্রিটিশ রাষ্ট্রদূত কলিন ক্রুকস বলেন, ২৭ মে থেকে সাময়িকভাবে পিয়ংইয়ংয়ে অবস্থিত দূতাবাসটি বন্ধ করে দেয়া হয়েছে এবং দূতাবাসের সব কর্মী আপাতত উত্তর কোরিয়া ত্যাগ করেছেন।

এক বিবৃতিতে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নভেল করোনাভাইরাসের কারণে উত্তর কোরিয়ায় প্রবেশে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এর ফলে দূতাবাসের কর্মী পরিবর্তন করা কার্যক্রম চালানো অসম্ভব হয়ে পড়েছে।

অবশ্য দূতাবাস বন্ধ করা হলেও উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাজ্যের কূটনৈতিক সম্পর্ক বজায় রয়েছে এবং যত দ্রুত সম্ভব পিয়ংইয়ংয়ে আবারও দূতাবাসের কার্যক্রম শুরু হবে বলে বিবৃতিতে বলা হয়েছে।

এদিকে দক্ষিণ কোরিয়ার সিউলভিত্তিক এনকে নিউজ জানিয়েছে, ফ্লাইট বন্ধ থাকায় ব্রিটিশ কূটনীতিকরা স্থল সীমান্ত দিয়ে চীনে প্রবেশ করেছেন।

উল্লেখ্য, গত মার্চে জার্মানি, ফ্রান্সসহ কয়েকটি দেশ উত্তর কোরিয়ায় তাদের দূতাবাস বন্ধ ঘোষণা করে এবং তাদের কূটনীতিকদের দেশে ফিরিয়ে নেয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন