সিঙ্গাপুরের কোম্পানিগুলোর জন্য সম্ভাবনার বাজার চীন

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাসের কারণে অর্থনীতি বেশ চাপের মুখে থাকলেও সিঙ্গাপুরের কোম্পানিগুলোর জন্য অপার সম্ভাবনার একটি বাজার হয়ে দাঁড়িয়েছে চীন। খাদ্য, প্রযুক্তি থেকে শুরু করে স্বাস্থ্যপণ্য, পরিবহন লজিস্টিকস সেবাবিভিন্ন খাতে সম্ভাবনা রয়েছে। সম্প্রতি এক ওয়েবিনারে সিঙ্গাপুরের অর্থনীতিবিদ ব্যবসায়ী নেতারা এমন মত ব্যক্ত করেছেন। খবর সিনহুয়া।

সিঙ্গাপুর বিজনেস ফেডারেশন মঙ্গলবার বিয়ন্ড কভিড-১৯: মিটিগেটিং দ্য ইম্প্যাক্টস অ্যান্ড প্রিপেয়ারিং ফর নিউ বিজনেস অপরচুনিটিজ ইন চায়না শীর্ষক ওয়েবিনারের আয়োজন করে। আগামী দুই মাস থেকে পরবর্তী দুই বছর পর্যন্ত সময়ে চীনের অর্থনৈতিক পূর্বাভাস প্রসঙ্গে ওয়েবিনারে জানানো হয়, সময়ে দেশটির অর্থনীতি থেকে শতাংশ সম্প্রসারিত হতে পারে। এক্ষেত্রে মূল ভূমিকা রাখবে দেশটির অভ্যন্তরীণ চাহিদা। আর আগামী বছর যদি ভয়াবহ সর্বনাশা কোনো ঘটনা না ঘটে, তবে পরবর্তীতে চীনের অর্থনীতিতে থেকে শতাংশ প্রবৃদ্ধি দেখা যেতে পারে। এর মাধ্যমে দেশটির অর্থনীতি আবার ট্র্যাকে ফিরে আসবে।

করোনার কারণে পুরো বিশ্বের সরবরাহ ব্যবস্থাই ক্ষতিগ্রস্ত হয়েছে। সাপ্লাই চেইন পুনর্গঠনের চেষ্টা করা হচ্ছে। এক্ষেত্রে সিঙ্গাপুর একটি আকর্ষণীয় গন্তব্য হতে পারে। উদাহরণ হিসেবে বলা যায়, সিঙ্গাপুরের রয়েছে উচ্চ প্রযুক্তির সেমিকন্ডাক্টর খাত। তারা নিজেদের ফাইভজি নেটওয়ার্কের অবকাঠামো নিজেরাই বানাচ্ছে। এছাড়া কৃত্রিম বুদ্ধিমত্তা ড্রোন নির্মাণেও সিঙ্গাপুরের সক্ষমতা অনেক বেড়েছে।

সিঙ্গাপুরভিত্তিক প্রযুক্তি কোম্পানি ক্রিমসনলজিকের চেয়ারম্যান ইউজিন ওং বলেন, সিঙ্গাপুরের কোম্পানিগুলো প্রযুক্তির মতো খাতগুলোয় নজর দিতে পারে। তারা চীনের পরিবহন লজিস্টিকস শিল্পে অবদান রাখতে পারে। এছাড়া তারা স্বাস্থ্যসেবার উন্নয়ন, টেকসই খাদ্যপ্রযুক্তি উদ্ভাবন -ফিন্যান্স সার্ভিসেও চীনা কোম্পানিগুলোর সঙ্গে সহযোগিতার ভিত্তিতে কাজ করতে পারে। তিনি আরো বলেন, করোনা-পরবর্তী সময়ে কাজ করার মতো ভালো কিছু ক্ষেত্র রয়েছে। টেলিকমিউটিং -কমার্সের উত্থান চীনা সিঙ্গাপুরের প্রতিষ্ঠানগুলোর কাজের ধারা বদলে দেবে।

ওয়েবিনারে বক্তারা বলেন, সিঙ্গাপুরের প্রতিষ্ঠানগুলোর আরো বেশি আন্তঃসরকার প্রকল্পে কাজ করা উচিত। এছাড়া রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি বেসরকারি কোম্পানিগুলোর সঙ্গে কাজের পরিমাণ আরো বাড়ানো উচিত তাদের।

তাদের মতে, চীনের বাজারে আরো ভালো করতে হলে সিঙ্গাপুরের কোম্পানিগুলোকে ইন চায়না, ফর চায়না কৌশল নিয়ে এগোতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন