আগামী সপ্তাহে আবার খুলছে লাস ভেগাসের ক্যাসিনো ব্যবসা

নভেল করোনাভাইরাসের কারণে দুই মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর আগামী সপ্তাহ থেকে পুনরায় খুলছে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের শীর্ষস্থানীয় বেশকিছু ক্যাসিনো। স্থানীয় সময় গত বুধবার নতুন করে কার্যক্রম শুরুর ঘোষণা দেয়া হয়। মূলত নেভাডার অর্থনীতিতে লাস ভেগাসের ক্যাসিনো শিল্প বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে। ফলে দীর্ঘদিন ধরে বন্ধ থাকায় খাতের সঙ্গে জড়িতদের পাশাপাশি অঙ্গরাজ্যটির অর্থনীতিও মারাত্মক ক্ষতির শিকার হচ্ছিল। অবস্থায় পুনরায় ক্যাসিনো চালুর সিদ্ধান্ত সংশ্লিষ্ট সবার জন্যই স্বস্তি বয়ে এনেছে।



নেভাডার গভর্নর স্টিভ সিসোলাক এক সংবাদ সম্মেলনে বলেন, আমরা চাই দেশের সব স্থান থেকে দর্শনার্থীরা আবার লাস ভেগাসে আসবেন। আমরা তাদের স্বাগত জানাই। আশা করছি তারা আগের মতোই এখানে দারুণ সময় কাটাতে পারবেন। তবে পুনরায় ক্যাসিনো কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে ভাইরাস সংক্রমণ বিষয়ে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করা হবে।

আশা করা হচ্ছে, আগামী জুন থেকে লাস ভেগাসের বেলাজিও, নিউইয়র্ক-নিউইয়র্ক, সিজার্স প্যালেস, দ্য ফ্লেমিঙ্গোসহ বেশকিছু রিসোর্ট অতিথিদের জন্য তাদের দরজা পুনরায় খুলে দেবে। তবে এক্ষেত্রে কঠোরভাবে মেনে চলা হবে সামাজিক দূরত্ব। সিসোলাক বলেন, নেভাদার অর্থনীতির ভিত্তিমূল ক্যাসিনোর গেমিং শিল্প পুনরায় চালুর জন্য স্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করা হয়েছে। ক্যাসিনোগুলো খোলা হচ্ছে তাদের পরামর্শ নিয়েই। তার মতে, যে ধরনের সুরক্ষা ব্যবস্থার আয়োজন করা হয়েছে, তাতে জুন থেকে লাস ভেগাস হবে সবচেয়ে নিরাপদ স্থানগুলোর মধ্যে অন্যতম। ভ্রমণ কিংবা আনন্দ উপভোগের জন্য সম্ভবত এর চেয়ে নিরাপদ স্থান আর খুঁজে পাওয়া যাবে না। ফলে নেভাডা কর্তৃপক্ষ চাইছে দর্শনার্থীরা নির্ভয়ে লাস ভেগাসে আসবেন এবং আনন্দ উপভোগের মধ্য দিয়ে দুর্দান্ত সময় কাটাবেন।


গভর্নর আরো জানান, ক্যাসিনো ছাড়াও তার অঙ্গরাজ্যে চার্চ অন্য উপাসনালয় খুলতে পারবে। তবে এক্ষেত্রেও মেনে চলতে হবে সামাজিক দূরত্বের বিধি। এসব উপাসনালয়ে একসঙ্গে ৫০ জনের বেশি মানুষ অবস্থান করতে পারবে না। একই সঙ্গে তিনি মানুষজনকে ঘরের বাইরে অবস্থানকালে মাস্ক ব্যবহারের জন্য অনুরোধ জানান।

মূলত চলতি মাসেই দ্য গেমিং কন্ট্রোল বোর্ড পুনরায় ক্যাসিনো চালুর জন্য বেশকিছু নির্দেশনা জারি করেছিল। এর মধ্যে অন্যতম হলো ক্যাসিনোয় জনসমাগম সক্ষমতার অর্ধেকে সীমিত রাখা এবং প্রতি গেমিং টেবিলে সর্বোচ্চ তিনজনকে খেলার অনুমতি দেয়া। এছাড়া সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য স্লট মেশিনে নির্ধারিতর চেয়ে অতিরিক্ত সব চেয়ার সরিয়ে ফেরতে হবে।


এদিকে ক্যাসিনো চালুর খবরে খুশি হলেও একই সঙ্গে শঙ্কায় ভুগছেন লাস ভেগাসের কর্মীরা। এখানকার প্রায় ৬০ হাজার কর্মীর সংগঠন দ্য কালিনারি ইউনিয়ন থেকে বিষয়ে তাদের বেশ সতর্কও করা হয়েছে। এক বিবৃতিতে বলা হয়, কর্মীদের জন্য বর্তমান পরিস্থিতি বাঁচা-মরার লড়াইয়ের মতো। কাজে ফিরতে হলে কর্মীদের অবশ্যই বিশেষ সাবধানতা অবলম্বন করতে হবে। কারণ কালিনারি ইউনিয়নের সদস্য এবং অন্য ক্যাসিনো কর্মীদেরকেই এখানে সামনের সারিতে কাজ করতে হবে। প্রতিনিয়ত সবসময় তাদেরকে অতিথিদের সংস্পর্শে আসতে হবে। এক্ষেত্রে কর্মীদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা টেস্ট করানোর পাশাপাশি প্রয়োজনে তাদেরকে সুরক্ষা সরঞ্জাম সরবরাহের দাবি জানিয়েছে কালিনারি ইউনিয়ন।


এমজিএম রিসোর্টের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা প্রেসিডেন্ট বিল হর্নবাকল বলেন, কার্যক্রম পরিচালনার সময় ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া রোধে তার কোম্পানি বেশকিছু প্রটোকল মেনে চলবে। এর মধ্যে অন্যতম হলো কর্মীদের মধ্যে টেস্টের পরিমাণ বাড়ানো এবং রিসোর্টে অতিথিদের স্পর্শবিহীন চেক-ইন ডিজিটাল মেনুর ব্যবস্থা করা। এক বিবৃতিতে হর্নবাকল বলেন, আমরা পুনরায় ক্যাসিনো খোলার ক্ষেত্রে অতিথি আমাদের কর্মীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছি। আশা করছি, এর মধ্য দিয়ে আমাদের বহু কর্মী যেমন কাজে ফিরবেন, তেমনি আগের মতোই সমাগম হবে প্রচুর অতিথির।

দ্য লাস ভেগাস কনভেনশন অ্যান্ড ভিজিটর্স অথরিটির জন্য অ্যাপ্লাইড অ্যানালাইসিসের এক প্রতিবেদন অনুযায়ী, ২০১৮ সালে দক্ষিণ নেভাডায় দর্শনার্থীরা খরচ করেছিলেন মোট হাজার ৪৫০ কোটি ডলার; যা পর্যটন খাতের লাখ ৩৪ হাজার চাকরিতে সরাসরি সহায়তা করেছিল।

 

এএফপি অবলম্বনে

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন