মঙ্গলবার | জুলাই ১৪, ২০২০ | ৩০ আষাঢ় ১৪২৭

আন্তর্জাতিক খবর

উহানের ল্যাবেই করোনাভাইরাসের উৎপত্তির প্রমাণ আছে বললেন ট্রাম্প

বণিক বার্তা অনলাইন

বিশ্বব্যাপী  নভেল করোনাভাইরাসের সংক্রমণের জন্য আবারো চীনকে দায়ী করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ মরণ ভাইরাসের সঙ্গে উহানের ল্যাবের সম্পর্ক পাওয়া গেছে দাবি করে এজন্য চীনের বিরুদ্ধে বাণিজ্য শুল্ক বৃদ্ধির হুমকিও দিয়েছেন তিনি। 

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ট্রাম্প। খবর: এএফপি।

উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি-ই যে নভেল করোনাভাইরাসের উৎস —এই দাবির সপক্ষে জোরালো কোনো প্রমাণ আছে কিনা, সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে ট্রাম্প বলেন, ‘হ্যাঁ, আছে’।  

কী সেই প্রমাণ, কীসের ভিত্তিতে এত আত্মবিশ্বাসের সঙ্গে এমনটি বলছেন, এ প্রশ্নে ট্রাম্প বলেন, ‘আপনাদের তা বলতে পারবো না।’

কভিড-১৯ মহামারী বিশ্বের বিভিন্ন দেশে এ পর্যন্ত ২ লাখ ৩০ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে, লকডাউনে ঘরে অবরুদ্ধ হয়ে পড়েছে বিশ্বের প্রায় অর্ধেক মানুষ, যার বিরূপ প্রভাব পড়ছে অর্থনীতিতে।  

করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় স্মরণকালের সবচেয়ে নাজুক পরিস্থিতিতে পড়েছে মার্কিন অর্থনীতি। ছয় সপ্তাহের লকডাউনে ৩ কোটির বেশি মানুষ কাজ হারিয়েছে । 

বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশটি করোনার ধাক্কা সামলে ঘুরে দাঁড়াতে কতো সময় লাগবে তা নিয়ে যেমন ধোঁয়াশা আছে, তেমনি অর্থনৈতিক বিপর্যয়ের সতর্কবার্তা আছে ইউরোপের জন্যও।  

ধারণা করা হচ্ছে, গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরের বন্যপ্রাণির একটি বাজার থেকে সর্বপ্রথম ছড়ায় নতুন এ মারণ ভাইরাস। শুধু তাই নয়, উহানের ল্যাব থেকে এই ভাইরাসটি ছড়াতে পারে বলেও দাবি করছে পশ্চিমা দেশগুলো, বিশেষ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

করোনা ভাইরাসের সঙ্গে চীনকে জড়িয়ে ট্রাম্প বেশ কিছু দিন ধরে যেভাবে বক্তব্য দিয়ে আসছেন, তাতে মনে হচ্ছে, আগামী নভেম্বরের নির্বাচনে বেইজিংকে একটি বড় ইস্যু হিসেবে দাঁড় করাতে চান তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন