মঙ্গলবার | জুলাই ১৪, ২০২০ | ৩০ আষাঢ় ১৪২৭

খবর

পায়রা থেকে বিদুৎ উৎপাদন শুরু: চীন দূতাবাস

কূটনৈতিক প্রতিবেদক

পায়রার কয়লাভিত্তিক বিদুৎকেন্দ্রের প্রথম ইউনিট থেকে বিদুৎ উৎপাদন শুরু হয়েছে। আজ বুধবার (২৭ মে) ঢাকাস্থ চীনা দূতাবাস এ তথ্য জানিয়েছে।

দূতাবাস জানায়, গত ২৩ মে পায়রার আল্ট্রা সুপারক্রিটিক্যাল থারমাল বিদুৎকেন্দ্রের প্রথম ইউনিট (৬৬০ মেগাওয়াট) বাণিজ্যিকভাবে পরিচালনের অনুমতি পেয়েছে। একই দিনে বিদুৎকেন্দ্রের এ ইউনিটটি বাংলাদেশের জাতীয় গ্রিডে বিদুৎ সরবরাহ শুরু করেছে। পায়রার আল্ট্রা সুপারক্রিটিক্যাল থারমাল বিদুৎকেন্দ্র প্রকল্পে চায়না ন্যাশনাল মেশিনারি ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট কর্পোরেশন এবং বাংলাদেশ নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড বিনিয়োগ করেছে। 

আধুনিক, উচ্চক্ষমতা সম্পন্ন এবং নির্ভরযোগ্য এ বিদুৎকেন্দ্রটি বাংলাদেশের অন্যতম বড় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র। আর এটি প্রথম কোনো সরকারি বেসরকারি অংশীদারভিত্তিক প্রকল্প যা বাণিজ্যিকভাবে পরিচালনায় এসেছে। প্রকল্পের মাধ্যমে স্থানীয় হাজারো জনগণের কর্মসংস্থান সৃষ্টি হয়েছ। সেই সঙ্গে অধিবাসীদের পুনর্বাসনের সুযোগ তৈরি হয়েছে। প্রকল্পের দুটি ইউনিট বাণিজ্যিকভাবে চালু হওয়ার পরে প্রতি বছর সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে ২৬ কোটি টাকা খরচ করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন