মঙ্গলবার | জুলাই ১৪, ২০২০ | ২৯ আষাঢ় ১৪২৭

আন্তর্জাতিক খবর

ভারতে এক-চতুর্থাংশ কর্মী কমাচ্ছে উবার

বণিক বার্তা অনলাইন

নভেল করোনাভাইরাসের বৈশ্বিক মহামারীতে ভাটার টান পড়েছে ব্যবসায়। দেখতে হয়েছে লোকসানের মুখ। পরিস্থিতি সামলাতে পরিচালন ব্যয় কমানোর পথে হাটছে উবার। এর অংশ হিসেবে ভারতে কর্মী সংখ্যা বর্তমানের তুলনায় এক-চতুর্থাংশ কমিয়ে আনার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। এর ফলে ভারতে অন্তত ৬০০ উবার কর্মী চাকরি হারাবেন।

উবার ইন্ডিয়ার প্রেসিডেন্ট প্রদীপ পরমেশ্বর আজ জানান, করোনা মহামারীতে বিশ্বজুড়ে চরম চ্যালেঞ্জের মুখে পড়েছে উবারের ব্যবসা। টানা লকডাউনে ভারতেও কার্যকম কার্যত বন্ধ রয়েছে। এ পরিস্থিতিতে পরিচালন ব্যয় কমিয়ে আনার পরিকল্পনা হাতে নিয়েছে উবার কর্তৃপক্ষ। মূলত এ পরিকল্পনার অংশ হিসেবে ভারতে ৬০০ কর্মীকে চাকরি থেকে অব্যাহতি দেয়া হবে। তারা বর্তমানে উবার ইন্ডিয়ার কাস্টমার অ্যান্ড ড্রাইভার সাপোর্ট, বিজনেস ডেভেলপমেন্ট, আইন, অর্থ, নীতি প্রণয়ন এবং মার্কেটিংসহ বিভিন্ন শাখায় কর্মরত রয়েছেন।
 
ভারতীয় গণমাধ্যমের তথ্য অনুযায়ী, উবার ইন্ডিয়ায় সব মিলিয়ে ২ হাজার ৪০০ কর্মী রয়েছেন। করোনা মহামারীর কারণে তাদের মধ্যে এক-চতুর্থাংশ বা ৬০০ জনকে ছাঁটাই করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।
 
তবে চাকরি হারানোর আগে তাদের প্রত্যেককে কোম্পানির নীতিমালা অনুযায়ী ১০-১২ সপ্তাহের বেতন ও স্বাস্থ্যবীমার অর্থ পরিশোধ করা হবে। উবার ইন্ডিয়ার প্রেসিডেন্ট বলেন, আজকের দিনটি উবার কর্মীদের জন্য অনেক কষ্টের। তবে প্রতিষ্ঠানের ভবিষ্যতের জন্য এছাড়া আর কোন পথ খোলা ছিল না। আমি চাকরি হারানো কর্মীদের কাছে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি।

এদিকে উবারের পক্ষ থেকে বলা হয়েছে, মহামারীর কারণে চলতি বছরের এপ্রিলে বিশ্বজুড়ে প্রতিষ্ঠানটির আয় ৮০ শতাংশ কমে গেছে। এমনকি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) উবার বিশ্বজুড়ে ২৯০ কোটি ডলার লোকসান করেছে।

খবর বিজনেস স্ট্যান্ডার্ড

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন