মঙ্গলবার | জুলাই ১৪, ২০২০ | ২৯ আষাঢ় ১৪২৭

আন্তর্জাতিক খবর

সম্ভাব্য যুদ্ধের জন্য সেনাদের প্রস্তুত থাকতে বললেন শি জিন পিং

বণিক বার্তা অনলাইন

চলমান বৈশ্বিক মহামারী নভেল করোনাভাইরাসের সংক্রমণের মধ্যেই সম্ভাব্য সামরিক লড়াইয়ের জন্য প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে রয়টার্স জানায়, মঙ্গলবার চীনের সামরিক কমিশনের সভাপতি শি পর্লামেন্টের বার্ষিক অধিবেশন চলাকালে দেশটির পিপলস লিবারেশন আর্মি এবং আর্মড পুলিশ ফোর্সের প্রতিনিধি দলের সঙ্গে এক সভায় শি জিন পিং বলেন, মহামারীর কারণে চীনের জাতীয় নিরাপত্তার ওপর মারাত্মক প্রভাব পড়ছে। এ অবস্থায় সশস্ত্র লড়াইয়ের জন্য প্রস্তুতি নিতে হবে। একই সঙ্গে সামরিক অভিযান পরিচালনার ক্ষেত্রে সক্ষমতা বাড়াতে হবে।

চীনা প্রেসিডেন্ট বলেন, নভেল করোনাভাইরাস মোকাবেলায় চীনের কর্মদক্ষতা দেশের সামরিক সংস্কারের সফলতার প্রমাণ। এখন পরিবর্তিত পরিস্থিতিতে বৈশ্বিক মহামারীর মধ্যে সেনাবাহিনীকে প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার জন্য নতুন উপায় খুঁজে নিতে হবে।

এর আগে গত ৫ মে সন্ধ্যায় প্রায় ২৫০ জন চীন ও ভারতীয় সেনা সহিংস মুখোমুখি হয়েছিল। কয়েক স্তরের বৈঠকের পর এর পরদিন দুই দেশের সেনাবাহিনী এ পরিস্থিতি থেকে সরে আসতে রাজি হয়। ওইদিন ভারত ও চীনা সেনাবাহিনীর সদস্যরা লোহার রড, লাঠি, এমনকি পাঙ্গং হ্রদ অঞ্চলে পাথর ছোঁড়া শুরু করে। এ ঘটনায় উভয় পক্ষের সৈন্য আহত হয়। এরপর থেকেই অঞ্চলটিতে উত্তেজনা বিরাজ করছে।

সবশেষ খবর অনুযায়ী, পূর্ব লাদাখের বেশ কয়েকটি অঞ্চলে নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারত ও চীন সেনারা সামনাসামনি অবস্থানে রয়েছে। গত কয়েকদিন ধরেই অঞ্চলটিতে সামরিক উত্তেজনা বিরাজ করছে। ২০১৭ সালে ডোকলাম সঙ্কটের পর ফের বড় ধরনের সীমান্ত উত্তেজনার দিকে এগোচ্ছে দুই দেশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন