বুধবার | জুলাই ১৫, ২০২০ | ৩১ আষাঢ় ১৪২৭

আন্তর্জাতিক খবর

সীমান্ত খুলে দিচ্ছে ইউরোপের দেশগুলো

বণিক বার্তা অনলাইন

করোনা সংকট নিয়ন্ত্রণ করতে সীমান্ত কার্যত বন্ধ করে দেয় ইউরোপের দেশগুলো। কড়াকড়ি আরোপ করায় ছেদ পড়ে বাধাহীন যাতায়াতে। পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় সীমান্তে বিদ্যমান কড়াকড়ি শিথিলের চিন্তা-ভাবনা করছে দেশগুলো। লুক্সেমবার্গ সীমান্তে এরইমধ্যে কড়াকড়ি কিছুটা শিথিল করেছে জার্মানি। ডেনমার্ক, হাঙ্গেরিসহ আরো কয়েকটি দেশ সীমান্ত খুলে দেয়ার পথে এগোচ্ছে।

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে শেঙেন চুক্তির বাইরে গিয়ে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো নিজ নিজ সীমান্তে কড়াকড়ি আরোপ করে। ফলে বন্ধ হয়ে যায় ইইউর দেশগুলোয় বাধাহীন যাতায়াত। সাম্প্রতিক সময়ে করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে ইউরোপে। সংক্রমণ ও মৃত্যুর নিয়ন্ত্রণে আনতে পেরেছে অনেক দেশগুলো। ফলে স্থবির হয়ে থাকা অর্থনীতি চালুর দিকে নজর দিচ্ছে দেশগুলো। এরই ধারাবাহিকতায় করা হচ্ছে সীমান্ত খুলে দেয়ার চিন্তা-ভাবনা।

জার্মানি সীমান্ত খুলে দেয়ার পদক্ষেপ হিসেবে এরইমধ্যে লুক্সেমবার্গ সীমান্তে কড়াকড়ি শিথিল করেছে। আসছে ১৫ জুন থেকে ইইউসহ যুক্তরাজ্যেও নাগরিকদের সীমান্ত খুলে দেয়ার কথা ভাবছে দেশটি। পর্যটনের উপর নির্ভরশীল দেশ হিসেবে বিভিন্ন দেশের সঙ্গে দ্বিপাক্ষিক বোঝাপড়ার ভিত্তিতে সীমান্ত খোলার পক্ষে এগোচ্ছে গ্রিস।

ইউরোপের আরেক দেশ ডেনমার্ক এরইমধ্যে তাদের সীমান্ত নিয়ম-কানুনে কিছুটা সংশোধনী এনেছে, এতে যুগলদের জন্য একে অপরের সঙ্গে দেখা সাক্ষাত করার সুযোগ সহজ হয়েছে। এতে কোনো প্রেমিক-প্রেমিকা যদি তাদের 'সম্পর্কের' যথাযথ প্রমাণ দেখাতে পারেন, তাহলে তাদের ডেনমার্কে প্রবেশে কোনো বাধা দেয়া হবে না।

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান দেশটিতে আরোপ করা কড়াকড়ি শিথিলের পরিকল্পনা করছেন। আগামী সপ্তাহে কড়াকড়ি শিথিলের বিষয়টি তিনি পার্লামেন্টে তুলবেন বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন