দেশে আরো ২১ জনের মৃত্যু, আক্রান্ত শনাক্ত ১ হাজার ১৬৬

বণিক বার্তা অনলাইন

নভেল করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে আরো ২১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ ভাইরাসের সংক্রমণে প্রাণহানির সংখ্যা দাঁড়াল ৫২২। এছাড়া একই সময় নতুন করে ১ হাজার ১৬৬ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। এ নিয়ে সর্বমোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়ছে ৩৬ হাজার ৭৫১ জনে।

আজ মঙ্গলবার (২৬ মে) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা এসব তথ্য জানান। সাধারণত দৈনিক সকাল ৮টা পর্যন্ত এ হিসাব হালনাগাদ করা হয়।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস শনাক্তে ৪ হাজার ৪১৬টি নমুনা সংগ্রহ করা হয়। আগের দিনের নমুনাসহ পরীক্ষা করা হয় ৫ হাজার ৪০৭টি। এতে পজেটিভ এসেছে ১ হাজার ১৬৬টি। এ নিয়ে এযাবত মোট নমুনা পরীক্ষার দাঁড়াল ২ লাখ ৫৮ হাজার ৪৪১টিতে।। আর মোট আক্রান্ত শনাক্ত দাঁড়াল ৩৬ হাজার ৭৫১ জনে।

তিনি আরো জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরো  ২৪৫ জন। সবমিলিয়ে এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭ হাজার ৭৭৯ জন।

যারা মারা গেছেন তাদের বিশ্লেষণ তুলে ধরে নাসিমা সুলতানা বলেন, মৃত ২১ জনের মধ্যে ১৪ পুরুষ এবং ৭ জন নারী। গেল ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২১ জনের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন ১৫ জন, এছাড়াও চট্টগ্রামের রয়েছেন ৪ জন এবং বরিশাল বিভাগের দুইজন ছিলেন। হাসপাতালে মারা গেছেন ২০ জন এবং বাড়িতে মারা গেছেন একজন। 

তাদের বয়স বিশ্লেষণে জানানো হয়, মারা যাওয়াদের মধ্যে শূন্য থেকে ১০ বছর বয়সসীমার মধ্যে একজন, ১১ থেকে ২০ বছর বয়সসীমার ছিলেন একজন, ৩১ থেকে ৪০ বছর বয়সসীমার মধ্যে দুইজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে পাঁচজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে সাতজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে তিনজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে একজন এবং ৮১ থেকে ৯০ বছরের বয়সসীমার ছিলেন একজন।

গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস এখন বৈশ্বিক মহামারীতে পরিণত হয়েছে। এ ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা এখন পর্যন্ত ৫৫ লাখের বেশি। আর মৃতের সংখ্যা তিন লক্ষাধিক।  বাংলাদেশে প্রথম করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হয় গত ৮ মার্চ। সেদিন তিনজন আক্রান্ত শনাক্ত হওয়ার কথা জানায় সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এরপর মার্চ মাস শেষে ৫০ জনের মতো শনাক্তের কথা জানা গেলেও এ মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে আক্রান্তের হার বাড়ে খুব দ্রুত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন