বুধবার | জুলাই ১৫, ২০২০ | ৩১ আষাঢ় ১৪২৭

করোনা

কভিড-১৯: যুক্তরাষ্ট্রে মৃত্যু লাখ ছুঁই ছুঁই, বিশ্বে আক্রান্ত প্রায় ৫৬ লাখ

বণিক বার্তা ডেস্ক

বিশ্বজুড়ে করোনার প্রকোপ কমার কোন লক্ষণ নেই কোন। মৃত্যুর হার কমতির দিকে হলেও বাড়ছে নতুন করে আক্রান্তের সংখ্যা। আজ সকাল পর্যন্ত সরা বিশ্বে প্রায় ৫৬ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। এতে মারা গেছেন ৩ লাখ ৪৭ হাজর ৮৫৩ জন। আর সুস্থ হয়েছেন ২৩ লাখ ৬৫ হাজার ৭১৯ জন।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে এই মহামারী শুরু হলেও ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে তাণ্ডব চালিয়েছে করোনাভাইরাস। এখন এর উপকেন্দ্র হয়ে উঠেছে রাশিয়া, ব্রাজিল ও ব্রিটেন। আক্রান্ত ও মৃতের সংখ্যায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। 

ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফোর তথ্যমতে, যুক্তরাষ্ট্রে সেখানে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৭ লাখ ৬ হাজার ২২৬ জন এবং মৃত্যুবরণ করেছেন ৯৯ হাজার ৮০৬ জন। আক্রান্তের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। সেখানে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৭৬ হাজার ৬৬৯ জন। মৃত্যুবরণ করেছেন ২৩ হাজার ৫২২ জন।

তৃতীয় অবস্থানে রাশিয়ায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৫৩ হাজার ৪২৭ জন। মৃত্যুবরণ করেছেন ৩ হাজার ৬৩৩ জন। স্পেনে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮২ হাজার ৪৮০ জন। আর মৃত্যুবরণ করেছেন ২৬ হাজার ৮৩৭ জন।

মৃত্যুর দিক দিয়ে অবস্থানে রয়েছে ব্রিটেন। দেশটিতে এখন পর্যন্ত মৃত্যুবরণ করেছে ৩৬ হাজার ৯১৪জন, আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬১ হাজার ১৮৪ জন। এছাড়া ইতালিতে মৃত্যুবরণ করেছে ৩২ হাজার ৮৭৭ জন। আক্রান্ত ২ লাখ ৩০ হাজার ১৫৮।

এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ভারতে। দেশটিতে এখন পর্যন্ত ১ লাখ ৪৪ হাজার ৯৫০ জন আক্রান্ত হয়েছেন। এতে মৃত্যুবরণ করেছে ৪ হাজার ১৭২ জন। 

ইরানে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩৭ হাজার ৭২৪ জন। এতে মৃত্যুবরণ করেছেন ৭ হাজার ৪৫১ জন। আর এর উৎপত্তিস্থল চীনে আক্রান্ত হয়েছে ৮২ হাজার ৯৯২ জন এবং মৃত্যুবরণ করেছেন ৪ হাজার ৬৩৪ জন।

দক্ষিণ এশিয়ায় ভারতের পরে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে পাকিস্তানে। দেশটিতে এখন পর্যন্ত করোনা পজেটিভ রোগীর সংখ্যা ৫৬ হাজার ৩৪৯ জন এবং মৃত্যুবরণ করেছেন ১ হাজার ১৬৭ জন। তৃতীয় অবস্থানে থাকা বাংলাদেশে আক্রান্ত হয়েছে ৩৫ হাজার ৫৮৫ জন এবং মৃত্যুবরণ করেছেন ৫০১ জন।

আফ্রিকার দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে দক্ষিণ আফ্রিকায় । দেশটিতে এখন পর্যন্ত করোনা পজেটিভ রোগীর সংখ্যা ২৩ হাজার ৬১৫ জন এবং মৃত্যুবরণ করেছেন ৪৮১ জন। মিসরে করোনা পজেটিভ ১৭ হাজার ৯৬৭ জন এবং মৃত্যুবরণ করেছেন ৭৮৩ জন। 

ওশেনিয়া অঞ্চলের দেশগুরোর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে অস্ট্রেলিয়ায়। দেশটিতে এখন পর্যন্ত করোনা পজেটিভ  ৭ হাজার ১২৬ জন এবং মৃত্যুবরণ করেছেন ১০২ জন। আর নিউজিল্যান্ডে করোনা পজেটিভ ১ হাজার ৫০৪ জন এবং মৃত্যুবরণ করেছেন ২১ জন। দেশটিতে সর্বশেষ ১৯ মে ৪ জন করোনা পজেটিভ রোগী পাওয়া যায়।

চীনের উহান থেকে বিস্তার শুরু করে গত পাঁচ মাসে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে নভেল করোনাভাইরাস (কভিড-১৯)। চীনে করোনার প্রভাব কমলেও বিশ্বের অন্য কয়েকটি দেশ আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় দ্রুতই চীনকে ছাড়িয়ে গেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন