মঙ্গলবার | জুলাই ১৪, ২০২০ | ৩০ আষাঢ় ১৪২৭

আন্তর্জাতিক খবর

করোনাভাইরাস সংক্রমণে শীর্ষ দশে ভারত

বণিক বার্তা ডেস্ক

ভারতে গত সপ্তাহ থেকে করোনাভারাইসের সংক্রমণ ভয়াবহ রূপ নিতে শুরু করেছে। আজ (সোমবার) সপ্তাহের প্রথম দিনে যা আরও প্রকট দৃশ্যমান হয়েছে। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৯৭৭ জন। এ নিয়ে দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩৮ হাজার ৮৪৫ জনে পৌঁছেছে। এর মধ্য দিয়ে করোনাভাইরাস আক্রান্তের দেশগুলোর ক্রমতালিকায় শীর্ষ দশে ঢুকে পড়েছে ভারত। গত ২৪ ঘণ্টায় ১৫৪ জনের মৃত্যুর মধ্য দিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা ৪ হাজার ২১ জনে পৌঁছেছে। ভারতে এ পর্যন্ত করোনা আক্রান্ত সুস্থ হয়েছে ৫৭ হাজার ৭২১ জন। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস। 

ভারতে গত চার দিন ধরে করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছিল। গত চার দিনে দেশটিতে নতুন করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৬ হাজারের কিছু বেশি। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে লকডাউন শিথিল করার জন্যই আক্রান্তের সংখ্যা বৃদ্ধি  পেতে শুরু করেছে। বিভিন্ন রাজ্যেও সঙ্গে কথা বলে লকডাউন ৪.০ শুরুর উদ্যোগ নিয়েছিল দেশটির কেন্দ্রীয় সরকার। বেশ কিছু জায়গায় শুরু হয়েছে অর্থনৈতিক কার্যক্রম। যে কারণে দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা অবিশ্বাস্যভাবে বাড়তে শুরু করেছে বলে মনে করছে প্রশাসনের একাংশ।

ভারতে করোনা আক্রান্তের দিক থেকে তালিকায় এখনো পর্যন্ত শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। রাজ্যটিতে আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে তামিলনাড়–। রাজ্যটিতে আক্রান্তের সংখ্যা ১৬ হাজার ছাড়িয়েছে। করোনাভাইরাস আক্রান্তের দিক থেকে ভারতের রাজ্যগুলোর মধ্যে শীর্ষ তৃতীয় স্থানে রয়েছে গুজরাট। রাজ্যটিতে আক্রান্তের সংখ্যা ১৪ হাজার ছাড়িয়েছে। চতুর্থ স্থানে রয়েছে দিল্লি।

বৈশ্বিকভাবে করোনা আক্রান্ত দেশগুলোর ক্রমতালিকায় প্রথমে রয়েছে যুক্তরাষ্ট্র, দ্বিতীয় স্থানে ব্রাজিল, তৃতীয় স্থানে রয়েছে রাশিয়া। আক্রান্তের তালিকায় ভারত পিছনে ফেলেছে চীন ও ইরানকেও।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন