শুক্রবার | জুলাই ১০, ২০২০ | ২৬ আষাঢ় ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

নজরুলের জন্মদিনে গুগলের বিশেষ ডুডল

নিজস্ব প্রতিবেদক

আজ ২৫ মে। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২১তম জন্মবার্ষিকী। জাতীয় কবির জন্মদিন উপলক্ষে বিশেষ ডুডল প্রকাশ করেছে জনপ্রিয় সার্চ ইঞ্চিন গুগল।

বিখ্যাত ব্যক্তি ও ঐতিহাসিক দিনকে স্মরণ করে গুগল তাদের হোমপেজে বিশেষ লোগো প্রদর্শন করে, যাকে গুগল ডুডল বলা হয়।

বাংলাদেশ থেকে ইন্টারনেটের মাধ্যমে গুগলে (www.google.com) গেলে কিংবা সরাসরি (www.google.com.bd) ঠিকানায় ঢুকলে চোখে পড়বে কাজী নজরুল ইসলামকে নিয়ে করা ডুডলটি। এতে গুগলের বিভিন্ন অক্ষরগুলোকে সাজানো হয়েছে বিশেষভাবে। যেখানে দেখা যাচ্ছে নজরুলের হাতে থাকা একটি খাতা থেকে তার লেখাগুলো উড়ে উড়ে গিয়ে গুগলের লোগো তৈরি করেছে। সাদা টুপি, চোখে চশমা আর বাবরি দোলানো চুলে দেখানো হয়েছে কবি নজরুলকে।

১৮৯৯ খ্রিস্টাব্দের ২৪ মে ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রামে জন্ম নেন কাজী নজরুল ইসলাম। বাংলা সাহিত্যে বিদ্রোহী কবি হিসেবে পরিচিত হলেও নজরুল একাধারে কবি, সংগীতজ্ঞ, ঔপন্যাসিক, গল্পকার, নাট্যকার, প্রাবন্ধিক, সাংবাদিক, চলচ্চিত্রকার, গায়ক ও অভিনেতা। তিনি বৈচিত্র্যময় অসংখ্য রাগ-রাগিনী সৃষ্টি করে বাংলা সঙ্গীতকে বিশ্বদরবারে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করেছেন।
বাংলাদেশের স্বাধীনতার পর পরই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামকে সপরিবারে সদ্যস্বাধীন বাংলাদেশে নিয়ে আসেন। রাষ্ট্রীয় মর্যাদায় বাংলাদেশে তার বসবাসের ব্যবস্থা করেন। ১৯৭৬ সালের আগস্টে মারা যান জাতীয় কবি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়।

জাতীয় পর্যায়ে কবির জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রতিবছর ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হলেও এ বছর করোনাভাইরাস পরিস্থিতির কারণে জন সমাগম করে কোনো অনুষ্ঠান হচ্ছে না। তবে ডিজিটাল মাধ্যমে নজরুল জয়ন্তী উপলক্ষে বিভিন্ন আয়োজন রয়েছে। নজরুলজয়ন্তী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন