মঙ্গলবার | জুলাই ১৪, ২০২০ | ২৯ আষাঢ় ১৪২৭

খবর

মসজিদে মসজিদে ঈদের জামাত

মহামারী থেকে পরিত্রাণ চেয়ে মোনাজাত

বণিক বার্তা ডেস্ক

মহামারীতে সামাজিক দূরত্বের নীতি অনুসরণ করে দেশব্যাপী মসজিদে মসজিদে ঈদের জামাতে অংশ নিয়েছেন মুসল্লিরা। নামাজের মুনাজাতে নভেল করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে স্রষ্টার দরবারে দোয়া করা হয়।

মহামারীর কারণে এবার খোলা ময়দান বা ঈদগাহে ঈদের জামাত আয়োজনের অনুমতি দেয়নি সরকার। সারা দেশের মসজিদে মসজিদে সামাজিক দূরত্বের বিধান মেনে এবার জামাতের আয়োজন করা হয়েছে। এছাড়া মুসল্লিদের মধ্যে দূরত্ব নিশ্চিত করতে এবার অন্যান্যবারের তুলনায় বাড়তি সংখ্যক জামাতের আয়োজন করা হয়।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে এবারের ঈদের প্রথম জামাত হয় সকাল ৭টায়। মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান এতে ইমামতি করেন। এরপর আরও চারটি জামাত অনুষ্ঠিত হয়।

নামাজের জামাত শেষে খুতবার পর অনুষ্ঠিত হয় দোয়া ও মুনাজাত। মুনাজাতে দেশ ও জাতির মঙ্গল কামনার পাশাপাশি সম্প্রতি বিশ্বব্যাপী নভেল করোনাভাইরাসে সংক্রমিত হয়ে অসুস্থ ও মারা যাওয়া ব্যক্তিদের আত্মার শান্তি চেয়ে দোয়া করা হয়ছে।

শারিরীক দূরত্ব বজায় রাখতে গিয়ে অনেক স্থানেই মুসল্লিরা মসজিদের ভেতরে জায়গা পাননি। অনেক মুসল্লিকেই দেখা গিয়েছে রাস্তায় বা খোলা জায়গায় দাঁড়িয়ে ঈদের নামাজ আদায় করতে। এছাড়া স্বাস্থ্যবিধি মানতে গিয়ে এবার নামাজ শেষে কোলাকুলি বা হাত মেলানো থেকে বিরত থেকেছেন মুসল্লিরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন