সোমবার | জুলাই ১৩, ২০২০ | ২৯ আষাঢ় ১৪২৭

আন্তর্জাতিক খবর

ওরেগনে জন্ম নিল বিরল বিড়াল ছানা

বণিক বার্তা অনলাইন

যুক্তরাষ্ট্রের ওরেগনে একই শরীরে দুটি মুখ নিয়ে জন্ম নিয়েছে একটি বিড়াল ছানা। দুটি মুখের কারণে তাদের নাম রাখা হয়েছে বিস্কিট ও গ্রেভি। ছানাটি দুই মুখ দিয়েই খাবার গ্রহণ ও শব্দ করতে পারছে। এ ধরনের বিড়াল সচারচর খুব বেশি দিন না বাঁচলেও বিস্কিট ও গ্রেভিকে নিয়ে বেশ আশাবাদী তার মালিক ওরেগনের বাসিন্দা বিজে কিংয়ের পরিবার।

বিজে কিং বলেন, গত বুধবার তাদের বিড়াল কিনলি ছয়টি ছানার জন্ম দেয়। এদের মধ্যে একটি জন্ম নেয় দুটি মুখ নিয়ে। প্রথমে ছানাটির একটির বদলে দুটি করে মুখ, কান ও নাক দেখে তারা বিস্মিত হন। অন্যগুলোর থেকে অদ্ভুত ওই আদুরে ছানাটির বেঁচে থাকা নিয়েও বেশ চিন্তার মধ্যে পড়েন। কিন্ত এখনো পর্যন্ত ছানাটি বেশ ভালো আছে।

মূলত দুই মুখ নিয়ে জন্মানো বিড়াল বেশ বিরল। এ ধরনের বিড়ালকে দুই মুখ বিশিষ্ট রোমান দেবতা জানুসের নামানুসারে ‘জানুস’ বিড়াল বলা হয়। কিংবদন্তী অনুসারে দেবতা জানুস তার দুই মুখ দিয়ে অতীত ও ভবিষ্যত দেখতে পারেন। এর আগে ফ্রাঙ্ক ও লুই নামে একটি দুই মুখ বিশিষ্ট বিড়াল ১৫ বছর বেঁচে ছিল। ২০০৬ সালে যা গিনেস বুক বিশ্ব রেকর্ডেও স্থান করে নেয়। এখন বিস্কিট ও গ্রেভিকে বাঁচিয়ে রাখতে হলে কিংয়ের পরিবারকে অতিরিক্ত যত্ন নিতে হবে। বিশেষ করে নিয়িমিত খাওয়ানোর পাশপাশি ছানাটিকে সবসময় উষ্ণ রাখতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন