শুক্রবার | জুলাই ১০, ২০২০ | ২৬ আষাঢ় ১৪২৭

স্বাস্থ্যযত্ন

করোনাকালের স্বাস্থ্য ও শরীরচর্চা

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবে পৃথিবী বিপর্যস্ত এক সময় পার করছে। মার্চের মাঝামাঝি সময় থেকে দেশের পর দেশ কার্যত লকডাউন করে দেয়া হয়েছে। এরপর থেকেই মানুষ কার্যত গৃহবন্দি। মে’র শুরু থেকে অনেক দেশ লকডাউন শিথিল করলেও, পৃথিবী স্বাভাবিক অবস্থায় ফিরতে আরো সময় লাগবে। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এ অবস্থায় বাইরে গিয়ে শরীরচর্চা ও ব্যায়াম বেশ ঝুঁকিপূর্ণ। কিন্তু এ সময়টাতেই শরীরচর্চা সবচেয়ে বেশি দরকার। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, ওজন নিয়ন্ত্রণ, ঘুম ঠিক রাখা ও মানসিকভাবে চাঙ্গা থাকার জন্য শরীরচর্চা আবশ্যক। তবে যেহেতু মাঠে, পার্কে বা জিমে গিয়ে শরীরচর্চার সুযোগ নেই, তাই বাসার ভেতরেই বিকল্প উপায়ে সারতে হবে ব্যায়াম।

কিন্তু প্রশ্ন হচ্ছে, কীভাবে এ সময় শরীরচর্চায় মনোযোগী হওয়া যায়? ঘরে বসে টানা শরীরচর্চার যে ক্লান্তি সেটাই বা কীভাবে দূর করা যায়?

এক্ষেত্রে যেসব বিষয় কাজে দিতে পারে, সেগুলো হলো-

ব্যায়াম হতে পারে পরিবারের সবার সঙ্গে মজা করার সুযোগ। এতে করে ব্যায়ামের ক্লান্তি অনেকটাই কেটে যেতে পারে। সবাই একসঙ্গে বসে যোগব্যয়াম করা যেতে পারে। বাসার সামনে খালি জায়গা থাকলে, সেখানে সবাই মিলে ফুটবল খেলা যেতে পারে। এছাড়া নিয়মিত ফ্রিহ্যান্ড ব্যায়ামগুলোও একসঙ্গে করা যায়। এতে কেবল শরীরই না, মনও বেশ চাঙ্গা হয়ে উঠবে। 

ঘরে বসে স্বাস্থ্য রক্ষার নানা টিপস ইউটিউবেও রয়েছে। সেখান থেকে সাহায্য নেয়া যেতে পারে। এসব ভিডিও সচেতনতা বাড়ানোর ক্ষেত্রেও ভূমিকা রাখবে।

অনেকেই এখন অনলাইন ক্লাসের মাধ্যমে শরীরচর্চা শেখাচ্ছেন। সেগুলোতেও অংশ নেয়া যেতে পারে।  এসব ক্লাস আপনাকে নিয়মিত শরীর চর্চার পাশাপাশি বাইরের মানুষদের যুক্ত করার ক্ষেত্রেও ভূমিকা রাখতে পারে। এটি বিচ্ছিন্নতার সময়ে হয়ে উঠতে পারে কিছুটা স্বস্তির অছিলা। 

ব্যায়ামের ক্ষেত্রে স্কোয়াটস, লুঙ্গেস, প্লাংকস এবং পুশ-আপ খুবই কার্যকর। তবে কিছু কিছু ব্যায়ামে অন্য উপকরণ প্রয়োজন হতে পারে। ব্যায়ামের নির্দিষ্ট উপকরণ বাসায় না থাকলে পানির ব্যাগ, ডিটারজেন্ট বোতল, ব্যাগ ভর্তি বই বা বিভিন্ন জিনিস দিয়ে বাজারের থলে পূর্ণ করে ব্যায়ামের সামগ্রী তৈরি করে নেয়া যেতে পারে। 

এছাড়া অবশ্যই দেখে নিতে হবে কোন ব্যায়াম শরীরের কোন অঙ্গের জন্য উপকারী। এরপর অগ্রাধিকারের ভিত্তিতে ব্যায়ামের নিয়মগুলো সাজিয়ে নিতে হবে। 

তবে বাসায় ব্যায়াম করার ক্ষেত্রে অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞ জুতা না পরার পরামর্শ দেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন