ঈদের ছুটিতেও আম্পানে ক্ষতিগ্রস্ত এলাকায় কাজ চলবে

নিজস্ব প্রতিবেদক

ছুটির মধ্যেও ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত এলাকায় কাজ চালিয়ে যাওয়ার নির্দেশনা দিয়েছেন পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম। 

আজ শনিবার শরীয়তপুরের নড়িয়ার নদী তীর সংরক্ষণ কাজের অগ্রগতি পরিদর্শনকালে তিনি এ নির্দেশনার কথা জানান।

তিনি বলেন, ঘূর্ণিঝড় আম্পানে সাতক্ষীরা, বাগেরহাটের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ৪টি এলাকায় গতকাল থেকেই সেনাবাহিনী কাজ শুরু করেছে। আমরা আগেই পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সংশ্লিষ্ট কর্মকর্তাদের ছুটি বাতিল করেছিলাম। এখনো তারা এলাকার জনপ্রতিনিধি ও জনগণের সঙ্গে মিলে কাজ করছে। নড়িয়াও একটি ঝুঁকিপূর্ণ এলাকা। এখানেও কর্মকর্তারা উপস্থিত আছেন। ঈদের বন্ধেও আমরা সতর্ক থাকবো।

সক্ষমতা বৃদ্ধির কথা উল্লেখ করে উপমন্ত্রী শামীম বলেন, প্রায় ১৬ হাজার ৭০০ কিলোমিটার বাঁধ রয়েছে, এর প্রায় ৬ হাজার কিলোমিটার উপকূল অঞ্চলে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে ৪০-৫০ বছরের পুরনো সব বাঁধ আমরা সুপারডাইকে পরিণত করছি। আমাদের ১৩৯ টি পোল্ডারের মধ্যে ১০ পোল্ডারে প্রায় ৩ হাজার ৮০০ কোটি টাকার প্রকল্প চলছে এবং আরো ৬ টি প্রকল্প একনেকে যাবে।

শ্রমিক সঙ্কটের কথা উল্লেখ করে উপমন্ত্রী শামীম বলেন, করোনা সঙ্কটের মধ্যেও আমরা ১৯ এপ্রিল থেকে  ১৫০০-১৭০০ শ্রমিক দিয়ে নড়িয়াতে প্রকল্প কর্মকাণ্ড চালু রেখেছি। বন্যা-বর্ষার হাত থেকে মানুষের নিরাপত্তার জন্য নড়িয়ার মতই সারা দেশে করোনা সঙ্কটের মধ্যেও পানি সম্পদ মন্ত্রণালয়ের কর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন