মঙ্গলবার | জুন ০২, ২০২০ | ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭

খবর

শাওয়ালের চাঁদ দেখা যায়নি, ঈদ সোমবার

বণিক বার্তা অনলাইন

আজ শনিবার সন্ধ্যায় দেশের আকাশে আরবি শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে এবার ৩০ রোজা পূর্ণ হয়ে আগামী সোমবার (২৫ মে) উদযাপিত হবে মুসলমানদের সর্ববৃৎ বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে আজ সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

সভায় সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ দেখা কমিটির সদস্য ও ধর্ম সচিব মো. নূরুল ইসলাম। এছাড়া সভায় ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদসহ কমিটির অন্যান্য সদস্য উপস্থিত ছিলেন।

বৈশ্বিক মহামারীর মধ্যে অন্যরকমভাবে ঈদ উদযাপন করবে মুসলিমরা। দেশে লকডাউন, চলাচলে নিয়ন্ত্রণ আরোপ এবং সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা আছে। এই বন্দিদশার মধ্যেই ঈদ উদযাপন করতে হবে।

করোনাভাইরাস সংক্রমণ বিস্তার রোধে এবার হাইকোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত হচ্ছে না। এছাড়া উন্মুক্ত স্থানে ঈদের জামাত আয়োজনের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে আগেই।

তবে মাস্ক ব্যবহার, দূরত্ব বজায় রেখে দাঁড়ানো, জায়নামাজ বাসা থেকে নিয়ে আসা, নামাজ শেষে কোলাকুলি না করাসহ কিছু শর্ত পালন সাপেক্ষে মসজিদে ঈদের নামাজ আদায়ের অনুমতি রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন