শুক্রবার | আগস্ট ১৪, ২০২০ | ৩০ শ্রাবণ ১৪২৭

আন্তর্জাতিক খবর

সৌদি আরবে ঈদ রোববার, ঈদের নামাজ পড়তে হবে ঘরে

গতকাল শুক্রবার শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় রোববার সৌদি আরবে ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে যাচ্ছে। সৌদি আরবের জেদ্দাভিত্তিক অন্যতম শীর্ষ ইংরেজি দৈনিক সৌদি গ্যাজেটের খবরে বলা হয়েছে, দেশটির সুপ্রিম কোর্টের বিবৃতি অনুযায়ী রয়েল কোর্ট এ ঘোষণা জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, শনিবার ৩০ রমজান হবে এবং রোববার (২৪ মে) ঈদুল ফিতর উদযাপিত হবে। শুক্রবার দেশটির বিচারমন্ত্রীর সভাপতিত্বে চাঁদ দেখা কমিটির ভার্চুয়াল বৈঠক শেষে এ ঘোষণা দেয়া হয়।

শুক্রবার শাওয়ালের চাঁদ দেখা না যাওয়ায় সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশেও ঈদুল ফিতর হবে রোববার।
 
মুসলিম ধর্মাবলম্বীরা আরবি পঞ্জিকা মেনে রমজানের পুরো মাস রোজা পালন শেষে শাওয়াল মাসের প্রথম দিন ঈদুল ফিতর উদযাপন করে থাকেন। মুসলমানদের প্রধান এই ধর্মীয় উৎসবে ধনীরা গরীবদের দান-খয়রাত করে থাকেন। ঈদুল ফিতরে সামর্থবানদের মুসলমানদের সদকাতুল ফিতরা দেওয়া ওয়াজিব। সবাই নতুন কাপড় পড়ে দল বেধে ঈদগাহে নামাজ পড়তে যান।

এবছর নভেল করোনাভাইরাসের এই দুঃসময়ে ঈদের আনন্দের ভাটা পড়েছে। ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে সারাবিশ্বের বেশিরভাগ দেশেই কমবেশি লকডাউন চলছে। অন্যান্য বিভিন্ন বিধি-নিষেধের মধ্যে এবার ঈদের জামাতেও নিষেধাজ্ঞা এসেছে। এবছর সৌদি আরবেও ঈদের নামাজ নিজ নিজ ঘরে আদায় করতে হবে। দেশটির মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে না।

ঈদের সময় সৌদি আরবে কারফিউ জারি থাকবে। খবরে বলা হয়েছে, শুক্রবার বিকেল ৫টা থেকে দেশটিতে কারফিউ জারি করা হয়েছে। আগামী ২৭ মে পর্যন্ত এই কারফিউ বলবৎ থাকবে। এরই মধ্যে মসজিদে ঈদের জামাতের আয়োজন না করতে ইমামদের প্রতি নির্দেশনা জারি করেছে দেশটির ইসলাম বিষয়ক মন্ত্রণালয়।

সাধারণত সৌদি আরবের একদিন পর বাংলাদেশে চাঁদ দেখা যায়। এ বছর বাংলাদেশে রোজাও শুরু হয়েছিল সৌদি আরবের একদিন পর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন