তৃতীয় প্রান্তিকে ইপিএস ৭০ শতাংশ কমেছে কোহিনূর কেমিক্যালসের

নিজস্ব প্রতিবেদক

চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) কোহিনূর কেমিক্যালস কোম্পানি (বাংলাদেশ) লিমিটেডের শেয়ারপ্রতি আয় (ইপিএস) ৭০ শতাংশ কমেছে। আলোচ্য তিন মাসে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫৯ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল টাকা ৯৯ পয়সা। হিসাবে গত প্রান্তিকে প্রতিষ্ঠানটির ইপিএস কমেছে টাকা ৪০ পয়সা বা ৭০ দশমিক ৩৫ শতাংশ।

হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) কোহিনূর কেমিক্যালসের ইপিএস হয়েছে টাকা ৭৭ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল টাকা পয়সা। হিসাবে নয় মাসে কোম্পানিটির ইপিএস কমেছে ২৬ পয়সা বা দশমিক ৩১ শতাংশ।

৩১ মার্চ কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৬ টাকা ৮৫ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪১ টাকা পয়সা।

মূলত তৃতীয় প্রান্তিকের বড় পতনের কারণেই সার্বিকভাবে তিন প্রান্তিকে ইপিএস কমেছে কোহিনূর কেমিক্যালসের। চলতি হিসাব বছরের প্রথম দ্বিতীয় দুই প্রান্তিকেই ইপিএস বেড়েছিল কোম্পানিটির। এর মধ্যে প্রথম প্রান্তিকে ইপিএস ২৯ দশমিক ৬৬ শতাংশ দ্বিতীয় প্রান্তিকে ২৭ দশমিক শূন্য শতাংশ বেড়েছিল। প্রথম প্রান্তিকে কোহিনূর কেমিক্যালসের ইপিএস ছিল টাকা পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ৩৬ পয়সা। আর দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয় টাকা ৬৩ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা পয়সা।

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের মোট ৪০ শতাংশ লভ্যাংশ দিয়েছে কোহিনূর কেমিক্যালস। এর মধ্যে ২০ শতাংশ নগদ বাকি ২০ শতাংশ স্টক লভ্যাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ১০ টাকা ৩৭ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ১৯ পয়সা। ৩০ জুন এনএভিপিএস দাঁড়ায় ৫২ টাকা ৪২ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ৪৩ টাকা ২৮ পয়সা (পুনর্মূল্যায়িত)

২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ ২০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল কোহিনূর কেমিক্যালস। তার আগে ২০১৭ হিসাব বছরে ১৫ শতাংশ করে নগদ স্টক লভ্যাংশ এবং ২০১৬ হিসাব বছরে ১০ শতাংশ নগদ ২০ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানির শেয়ারহোল্ডাররা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোহিনূর কেমিক্যালস শেয়ার সর্বশেষ ৪৭২ টাকা ৮০ পয়সায় হাতবদল হয়েছে। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৩০০ টাকা ৫৩৪ টাকা।

১৯৮৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোহিনূর কেমিক্যালসের অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ২০ কোটি ১৮ লাখ ৩০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৬৮ কোটি ৬৪ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ারসংখ্যা কোটি লাখ ৮২ হাজার ৫০০। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের হাতে রয়েছে ৪৮ দশমিক ৭২ শতাংশ শেয়ার। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৭ দশমিক ৭৩ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৩৩ দশমিক ৫৫ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ৫৪ দশমিক ৭২, হালনাগাদ প্রান্তিক প্রতিবেদনের ভিত্তিতে যা ৪৫ দশমিক ৭৩।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন