শুক্রবার | আগস্ট ১৪, ২০২০ | ৩০ শ্রাবণ ১৪২৭

করোনা

হোয়াইট হাউজের সাবেক খানসামার মৃত্যু

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হোয়াইট হাউজের একজন সাবেক খানসামার মৃত্যু হয়েছে। ৯১ বছর বয়সী উইলসন রুজভেল্ট জারম্যান পাঁচ দশকের ক্যারিয়ারে ১১ জন প্রেসিডেন্টের সঙ্গে কাজ করেছেন। পরিচ্ছন্নতাকর্মী হিসেবে কাজ করা অবস্থায় তত্কালীন ফার্স্ট লেডি জ্যাকি কেনেডি তাকে পদোন্নতি দিয়েছিলেন এবং তখন থেকেই তিনি হোয়াইট হাউজের বাটলার হিসেবে কাজ করেন।

মিশেল ওবামার সঙ্গে একটি ছবিতে তিনি স্মৃতি হয়ে আছেন। তার মৃত্যুর পর শ্রদ্ধা জানিয়ে মিসেস ওবামা বলেছেন, তার পরিবার তার সঙ্গে পরিচিত হওয়ায় আমরা ভাগ্যবান। এনবিসি নিউজকে দেয়া একটি বিবৃতিতে মিসেস ওবামা বলেন, উইলসন জারম্যান উদারতা যত্ন দিয়ে আমাদেরসহ কয়েক দশক ধরে ফার্স্ট ফ্যামিলিদের জন্য হোয়াইট হাউজকে একটি ঘরে পরিণত করেছিলেন। মানুষের প্রতি তার সেবা; দেশের জন্য, মানুষের জন্য যেকোনো ত্যাগ স্বীকারের মানসিকতা তার উদার চেতনার কিংবদন্তি বহন করে।

গত সপ্তাহে কভিড-১৯ আক্রান্ত হয়ে তিনি মারা যান। ১৯৫৭ সালে যুক্তরাষ্ট্রের ৩৪তম প্রেসিডেন্ট আইজেনহাওয়ার প্রশাসনের সময় জারম্যানের ক্যরিয়ার শুরু হয়েছিল। সবশেষ তিনি ওবামার আমলে ম্যাট্রে ডি হিসেবে কাজ করেন।

জারম্যানের নাতনি শান্তা টেইলর সিএনএনকে বলেছেন, ২০১২ সালে তিনি চাকরি থেকে অবসর নেন এবং প্রেসিডেন্ট ওবামা তাকে একাধিক সম্মাননা দিয়ে সম্মানিত করেছিলেন।

যারা আফ্রিকান-আমেরিকানদের ইতিহাস এবং রাজনৈতিক জীবনে তাদের ভূমিকা নিয়ে পড়াশোনা করেন, তাদের কাছে তিনি গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব হিসেবে বিবেচিত।

বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন