বুধবার | মে ২৭, ২০২০ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা

করোনা সংক্রমণের ঝুঁকি নির্ণয়ে ড্যাশবোর্ড

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাস সংক্রমণের বিস্তার রোধে কয়েক মাস ধরে পুরো বিশ্ব কার্যত স্তব্ধ হয়ে আছে। তবে অর্থনৈতিক বিপর্যয় ঠেকাতে কিছু দেশ সম্প্রতি লকডাউন শিথিল করতে শুরু করেছে। অনেকের কাছে ধরনের স্বাভাবিকতার সুযোগটি স্বস্তির মনে হচ্ছে। কিন্তু বাস্তবতা হলো কভিড-১৯-এর ঝুঁকি কিন্তু কেটে যায়নি। কিন্তু প্রশ্ন হলো ঝুঁকি কতটা?

এই ঝুঁকি নির্ণয়ে যুক্তরাষ্ট্রের জর্জিয়া টেক বিশ্ববিদ্যালয়, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি অ্যাপ্লায়েড বায়োইনফরমেটিকস ল্যাবরেটরির গবেষকদের একটি দল কভিড-১৯ রিস্ক অ্যাসেসমেন্ট প্ল্যানিং টুল নামে একটি অনলাইন ড্যাশবোর্ড তৈরি করেছে। তাদের দাবি, এটা ব্যক্তিদের ঝুঁকি সম্পর্কে সিদ্ধান্ত নিতে এবং সংক্রমণ হ্রাসে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণে সহায়তা করবে। ঝুঁকি মূল্যায়ন পরিকল্পনাকারী ড্যাশবোর্ড এমন একটি সম্ভাবনা বা আশঙ্কাকে প্রকাশ করে, যাতে প্রশ্নের উত্তর পাওয়া যায়; যেকোনো আকারের একটি দলে একজন বা বহুজন কভিড-১৯ সংক্রমণের কতটা আশঙ্কা রয়েছে?

গবেষণা দলের সদস্যরা বলেন, রাজ্যস্তরে প্রতি ব্যক্তির কভিড-১৯- আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনুমান করতে সংক্রমণ সংখ্যার প্রাক্কলন হিসাবে আমরা ওই রাজ্যে গত দুই সপ্তাহে আক্রান্ত হওয়া সংখ্যার গড় ব্যবহার করি। কভিড-১৯-এর গড় সংক্রমণ সময়কাল প্রায় এক সপ্তাহ, তবে আমরা সংক্রমণের সূত্রপাতের ক্ষেত্রে পরিবর্তনশীল সংখ্যার বিষয়ে রক্ষণশীলতা দেখিয়েছি।

সুতরাং কোটি জনসংখ্যার রাজ্যে যদি ৫০ হাজার নতুন আক্রান্ত হয়, তবে প্রতি ব্যক্তির সংক্রমণের সম্ভাবনা শূন্য দশমিক শতাংশ। এটা বেশ কম মনে হলেও একজন ব্যক্তি কভিড-১৯- সংক্রমিত হওয়ার সম্ভাবনা দলের আকারের সঙ্গে দ্রুত বেড়ে যায়। যেমন ১০ জনের একটি ডিনার পার্টিতে এক বা একাধিকজন আক্রান্ত হওয়ার সম্ভাবনা দশমিক শতাংশ, ৫০ জনের উপস্থিতিতে রেস্তোরাঁয় এক বা একাধিক ব্যক্তি আক্রান্ত হওয়ার সম্ভাবনা ২২ শতাংশ, ২৫০ জনের উপস্থিতিতে একটি নৃত্য ক্লাবে এক বা একাধিকজন আক্রান্ত হওয়ার সম্ভাবনা ৭১ শতাংশ এবং হাজার জনের একটি কনসার্টে এক বা একাধিক জনের আক্রান্ত হওয়ার সম্ভাবনা ৯৯ শতাংশ। অর্থাৎ সম্মিলিতভাবে দেখা গেলে ব্যক্তির আক্রান্ত হওয়ার ছোট ঝুঁকি খুব দ্রুত বড় আকারের ঝুঁকিতে পরিণত হয়।

তারা বলেন, প্রচলিত ঝুঁকির অনুমানগুলোতে যথেষ্ট অনিশ্চয়তা রয়েছে, কারণ আমরা জানি না ঠিক কতজন মানুষ ভাইরাসটি বহন করছে। সাইলেন্ট স্ট্রেডার সংক্রামক ব্যক্তি উল্লেখযোগ্য সংখ্যায় আক্রান্তের জন্য দায়ী। যদিও তাদের শনাক্ত করা যাচ্ছে না এবং তাদের সংখ্যা গণনায়ও আসে না। অতিরিক্ত আক্রান্ত সীমিত পরীক্ষার ক্ষমতা ঝুঁকি আরো বাড়িয়ে দিচ্ছে।

বিজ্ঞানীরা বলেন, আমরা আশা করছি এটা ব্যক্তিদের সাবধানতা অবলম্বন করতে সহায়তা করবে। আবহাওয়ার পূর্বাভাস যেমন আপনাকে বৃষ্টিতে ভেজার ঝুঁকি কমাতে সহায়তা করে, তেমন আমাদের ড্যাশবোর্ড সংক্রমিত হওয়ার ঝুঁকি কমাতে বা অজান্তে অন্যকে সংক্রমিত করার ঝুঁকি হ্রাস করতে সহায়তা করবে। অর্থনীতি খুলে দেয়ার সময়ে আমাদের মনে রাখতে হবে, ভিড়ের মধ্যে গেলে আমরা যেমন অন্যকে সংক্রমিত করতে পারি, তেমনি অন্যদের দ্বারা নিজেরাও সংক্রমিত হতে পারি।

সায়েন্টিফিক আমেরিকান

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন