মঙ্গলবার | জুন ০২, ২০২০ | ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা

৩৫ শতাংশ করোনা রোগী উপসর্গবিহীন

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিপর্যস্ত এক সময় পার করছে পৃথিবী। নতুন এই ভাইরাসটির সবচেয়ে বিপজ্জনক দিকটি হলো এই রোগে আক্রান্ত অনেকেই উপসর্গবিহীন, যারা কিনা নীরবেই অন্যদের মাঝে ছড়িয়ে দিচ্ছেন রোগটি। ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) ম্যাথমেটিক্যাল মডেলার এবং জনস্বাস্থ্য কর্মকর্তাদের নতুন নির্দেশনা বলছে, কভিড-১৯- আক্রান্তদের এক-তৃতীয়াশংই হচ্ছে উপসর্গবিহীন।

সংস্থাটির মতে, করোনাভাইরাসের ৪০ শতাংশ সংক্রমণ আক্রান্ত রোগী অসুস্থ হওয়ার আগেই ছড়িয়ে থাকেন।

তবে সংস্থাটি আরো বলেছে যে কভিড-১৯ সম্পর্কে যতই জানা যাবে, এই হিসাবও সে অনুযায়ী পরিবর্তিত হতে পারে। মূলত পরিকল্পনা তৈরির উদ্দেশ্যে এই উপাত্তগুলো ২৯ এপ্রিলের আগে সংগ্রহ করা হয়।

এই সংখ্যাগুলো মূলত পাঁচটি পরিকল্পনা দৃশ্যের অংশ। যা কিনা ম্যাথমেটিক্যাল মডেলাররা তৈরি করেছেন। যেখানে চারটি অংশ উপস্থাপন করে রোগের তীব্রতা ভাইরাল সংক্রমণের নিম্ন উচ্চতর সীমানাকে।  এছাড়া পঞ্চম দৃশ্যটি হচ্ছে যুক্তরাষ্ট্রে রোগের তীব্রতা ভাইরাল সংক্রমণের হিসাবনিকাশ। যেখানে বলা হচ্ছে, কভিড-১৯-এর কারণে অসুস্থ বোধ করা . শতাংশ মানুষ মারা যাচ্ছে।

সিডিসির এই হিসাব অনুযায়ী ৬৫ বছর বা তার বেশি বয়সী রোগীদের . শতাংশ মারা যাচ্ছে। এছাড়া উপসর্গ দেখা দেয়া সেসব রোগী, যাদের বয়স ৪৯ কিংবা তারও কম তাদের মাঝে .০৫ শতাংশ লোক মারা যাচ্ছে।

সিএনএন

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন