মঙ্গলবার | সেপ্টেম্বর ২২, ২০২০ | ৭ আশ্বিন ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

চিপ উৎপাদন জোরদার করছে স্যামসাং

বণিক বার্তা ডেস্ক

দক্ষিণ কোরিয়াভিত্তিক স্যামসাং স্থানীয়ভাবে চিপ উৎপাদন জোরদার করছে। এরই অংশ হিসেবে নিজ দেশে ষষ্ঠ চিপ প্রডাকশন লাইন নিয়ে কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি। যেখানে মোবাইল ডিভাইস; বিশেষ করে স্মার্টফোন এবং কম্পিউটারের লজিক চিপ তৈরি করবে প্রতিষ্ঠানটি। খবর এশিয়ানেট।

বৈশ্বিক চিপ বাজার খারাপ সময় পার করছে। বাজারটিকে যুক্তরাষ্ট্র-চীনের বাণিজ্য বিরোধের জেরে বড় ধরনের অস্থিরতার মধ্য দিয়ে যেতে হচ্ছে। বিশ্বের বৃহৎ চুক্তিভিত্তিক চিপ নির্মাতা তাইওয়ানভিত্তিক তাইওয়ান সেমিকন্ডাক্টর কোম্পানি (টিএসএমসি) লিমিটেডের অন্যতম প্রতিদ্বন্দ্বী স্যামসাং। বাণিজ্যযুদ্ধের জেরে হুয়াওয়ের কাছ থেকে নতুন করে চিপ ক্রয়াদেশ নেয়া বন্ধ করেছে টিএসএমসি। পরিস্থিতিতে স্যামসাংয়ের নিজস্ব প্রযুক্তিতে তৈরি চিপের চাহিদা বাড়বে বলে মনে করা হচ্ছে। যে কারণে দক্ষিণ কোরিয়ায় চিপ উৎপাদন ক্ষমতা বাড়াতে ষষ্ঠ প্রডাকশন লাইন নির্মাণে কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি।

বিবৃতিতে স্যামসাং জানায়, তাদের নতুন প্রডাকশন ফ্যাসিলিটি উৎপাদন সক্ষমতা বাড়াবে। আমরা আগামী বছরের দ্বিতীয়ার্ধ থেকে এক্সট্রিম আল্ট্রাভায়োলেট (ইইউভি) প্রযুক্তিতে ন্যানোমিটার চিপ উৎপাদন শুরুর প্রত্যাশা করছি। সেক্ষেত্রে নতুন প্রডাকশন লাইন কাজে লাগানো হবে।

গত সপ্তাহে হাজার ২০০ কোটি ডলার ব্যয়ে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যে নতুন অ্যাডভান্সড চিপ উৎপাদন কারখানা নির্মাণের ঘোষণা দিয়েছে টিএসএমসি। প্রতিষ্ঠানটির নতুন কারখানা স্থাপনের ঘোষণা আসার পরপরই নিজস্ব চিপ উৎপাদন সক্ষমতা বাড়ানোর ঘোষণা দিল প্রতিদ্বন্দ্বী স্যামসাং।

স্যামসাং বর্তমানে দক্ষিণ কোরিয়ায় মোট পাঁচটি এবং যুক্তরাষ্ট্রে একটি চিপ উৎপাদন কারখানা পরিচালনা করছে।

গত সপ্তাহে বিশ্বের দ্বিতীয় বৃহৎ স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ের ওপর নতুন বিধিনিষেধ জারি করেছেন মার্কিন বিচার বিভাগ। এর আওতায় মার্কিন প্রযুক্তি ব্যবহার করে চিপ উৎপাদন করে এমন অন্য কোনো দেশের প্রতিষ্ঠান হুয়াওয়ের সঙ্গে ব্যবসা করতে হলে যুক্তরাষ্ট্রের কাছে লাইসেন্স নিতে হবে। যে কারণে হুয়াওয়ের কাছ থেকে চিপের নতুন ক্রয়াদেশ নেয়া বন্ধ করতে বাধ্য হয়েছে টিএসএমসি। বিষয়টি স্যামসাংয়ের জন্য নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করেছে।

প্রতিবেদন অনুযায়ী, মার্কিন বাণিজ্য বিভাগের নতুন নিষেধাজ্ঞা বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসার আগে হুয়াওয়ের ক্রয়াদেশকৃত চিপ, যেগুলোর উৎপাদন এরই মধ্যে শুরু হয়েছে, তা নতুন বাণিজ্য নিষেধাজ্ঞার প্রভাবমুক্ত থাকবে। অর্থাৎ নতুন নিষেধাজ্ঞার আগে হুয়াওয়ের ক্রয়াদেশ দেয়া সব ধরনের চিপ সরবরাহ করবে টিএসএমসি। হুয়াওয়ের আগের ক্রয়াদেশকৃত চিপ আগামী সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ের মধ্যে সরবরাহ সম্পন্ন করবে প্রতিষ্ঠানটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন