রবিবার | নভেম্বর ২৯, ২০২০ | ১৫ অগ্রহায়ণ ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

উন্মুক্ত হলো অ্যাপল-গুগলের নভেল করোনাভাইরাস ট্র্যাকিং টুল

বণিক বার্তা ডেস্ক

অবশেষে নভেল করোনাভাইরাস ট্র্যাকিং টুল উন্মুক্ত করে দিয়েছে অ্যাপল গুগল। এরই মধ্যে বিশ্বজুড়ে ২২টি দেশকে প্রযুক্তি ব্যবহারের জন্য অনুমোদন দেয়া হয়েছে, নভেল করোনাভাইরাস কন্টাক্ট ট্রেসিং অ্যাপের ধারণায় আমূল পরিবর্তন আনবে এবং আক্রান্ত ব্যক্তি শনাক্তে কার্যকর ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে। খবর সিনেট।

অ্যাপল-গুগলের নভেল করোনাভাইরাস ট্র্যাকিং টুল কোনো অ্যাপ নয়, এটি একটি সফটওয়্যার এপিআই, যার মাধ্যমে ডেভেলপাররা ব্লটুুথ প্রযুক্তিভিত্তিক কন্টাক্ট ট্রেসিংয়ের অবকাঠামো নির্মাণ করতে পারবেন। প্রযুক্তির গুরুত্ব অনেক। অ্যাপল গুগলের প্রাইভেসি সম্পর্কিত সীমাবদ্ধতার জন্য কার্যকর কন্টাক্ট ট্রেসিং অ্যাপ উন্নয়ন বেশ কঠিন ছিল। এখন বিষয়টি আরো সহজ হয়ে যাবে গোপনীয়তা রক্ষা হবে।

প্রতিবেদন অনুযায়ী, প্রযুক্তি করোনা আক্রান্ত কারো সংস্পর্শে গিয়ে থাকলে স্বয়ংক্রিয়ভাবে সতর্ক করবে। অর্থাৎ কাছাকাছি অবস্থান করা ব্যক্তির ফোন ব্লুটুথ প্রযুক্তির মাধ্যমে কোড আদান-প্রদান করে নিজেদের মধ্যে সম্পর্ক স্থাপন করবে। পরবর্তী সময়ে যদি কোনো একজন ব্যক্তি আক্রান্ত হন এবং প্রযুক্তিতে উন্নয়নকৃত কোনো অ্যাপে আক্রান্ত ব্যক্তি বিষয়টি জানান, তাহলে তার পরিচয় গোপন রেখে সংস্পর্শে আসা সবার কাছে নোটিফিকেশন পাঠাবে। অ্যাপল-গুগলের প্রযুক্তি কাজে লাগিয়ে ২২টি দেশ অ্যাপ উন্নয়ন শুরু করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন