বুধবার | মে ২৭, ২০২০ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

টকিজ

নির্মাণের নতুন অভিজ্ঞতায় ঈদের আয়োজন

ফিচার প্রতিবেদক

কভিড-১৯-এর কারণে ঈদকে ঘিরে তেমন কোনো কাজের সুযোগ পাননি নির্মাতা শুরু করে সাংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিত্বরা। তবু সংকটের মধ্যেও ঈদের মতো একটি উৎসবকে ঘিরে দর্শকদের আনন্দ দিতে চেষ্টার কমতি নেই তাদের। আউটডোরে শুটিংয়ের সুযোগ নেই তাতে কি! ঘরবন্দি সময়ে নিজ বাড়িটাই কেউ কেউ বানিয়ে ফেলেছেন স্টুডিও কিংবা শুটিং স্পট। অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে ঘরে থেকেই নির্মাণ করছেন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, নাটক কিংবা গানের ভিডিও। সেসব আবার নিজস্ব ইউটিউব চ্যানেলে আপলোড করছেন দর্শকদের উপভোগের জন্য।



হালের জনপ্রিয় অভিনেত্রী বিদ্যা সিনহা মিম। পরিস্থিতি স্বাভাবিক থাকলে দর্শকরা প্রেক্ষাগৃহে গিয়ে দেখতে পেতেন অভিনেত্রীর নতুন কিছু চলচ্চিত্র। কিন্তু এখন তা সম্ভব নয়। কারণ কভিড-১৯-এর কারণে মুক্তি পাচ্ছে না কোনো চলচ্চিত্র। তবে দর্শকদের একেবারে নিরাশ করছেন না মিম। ঈদের কথা চিন্তা করে কানেকশন নামে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। এতে তার বিপরীতে দেখা যাবে তাহসানকে। নিয়ে মিম জানান, ঈদে আমার ছবি মুক্তি পেত। সবকিছুই প্রস্তুত ছিল। করোনার জন্য হলো না। তবে ইউটিউবে কানেকশন নামে একটি শর্ট ফিল্ম রিলিজ করব।

ঘরবন্দি সময়গুলো কীভাবে কাটাচ্ছেন, ভক্তদের সঙ্গে সেসব শেয়ার করতেই নিজস্ব ইউটিউব চ্যানেল খুলেছেন বলে জানালেন মিম। তার প্রতিদিনের কর্মকাণ্ডগুলো সেখানে শেয়ার করছেন তিনি। আর এসব ভিডিওর দৃশ্যধারণে বেশির ভাগ সময় তার মা তাকে সহায়তা করছেন বলেও তিনি জানান।


স্বল্পদৈর্ঘ্যটি সম্পর্কে মিম বলেন, অনলাইনে শুট করা ছবিটির স্থায়িত্ব ১৫ মিনিট হওয়ার কথা রয়েছে। শুটিং শেষে এখন সম্পাদনার কাজ চলছে। চলচ্চিত্রটি স্বল্পদৈর্ঘ্যের হলেও প্রায় ঘণ্টার ফুটেজ নিতে হয়েছে বলে অভিনেত্রী জানান। ছবিটি চাঁদ রাতে মুক্তি দেয়ার ইচ্ছার কথা জানিয়ে তিনি বলেন, যদি তা সম্ভব না হয়, তাহলে ঈদের দিন মুক্তি পাবে কানেকশন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটির পরিচালক রায়হান রাফি। সংগীতশিল্পী অভিনেতা তাহসান খানের গল্পভাবনা থেকে নির্মিত চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন মিম নিজেই।

সময়ের আরেক প্রিয় মুখ রাশিয়াথ রশিদ মিথিলা। লকডাউনের পর থেকেই অনলাইনভিত্তিক নানা কর্মকাণ্ডে সরব অভিনেত্রী। গানে কণ্ঠ দেয়া থেকে শুরু করে ভিডিও, সচেতনতামূলক নানা কার্যক্রম করে চলেছেন তিনি। এবার ঈদে মিথিলাকে দেখা যাবে গৌতম কৈরী নির্মিত খোলা জানালা নামের একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে। ঈদের ষষ্ঠ দিন দীপ্ত টিভিতে ৯টা ৩০ মিনিটে প্রচারিত হবে এটি। স্বল্পদৈর্ঘ্যটিতে কেবল মিথিলাই নন, তার মেয়ে আয়রা এবং এরই মধ্যে অভিনয় দিয়ে দৃষ্টি আকর্ষণ করা মিথিলার ছোট বোন অভিনেত্রী মিশৌরী রশিদকেও দেখতে পাবেন দর্শকরা। মূলত তিনটি নারী চরিত্রকে কেন্দ্র করে ছবিটি নির্মিত হয়েছে। তিনজনই একই বাসায় থাকেন। মজার ব্যাপার হলো এখানে ভিডিও ধারণের কাজটি করছেন মিথিলার ছোট ভাই মাইমুন খান।


স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি নির্মাণ সম্পর্কে গৌতম কৈরী বলেন, আমরা দেখছি, সময়টা বাসায় থেকে শুট করে গান, ছোট ছোট ভিডিও তৈরি হচ্ছে। তখন মনে হলো এগুলো তৈরি হলে ফিকশন কেন নয়! এটা একটা নতুন অভিজ্ঞতা। সব আয়োজন ঘরেই। শুধু একটু ভালোমানের স্মার্ট ফোনে ধারণ করা। আর লাইটের ক্ষেত্রে ঘরে যা আছে সেগুলোই ব্যবহার করা হয়েছে। চারদিনের শুটিং শেষে এখন সম্পাদনার কাজ চলছে বলে জানালেন নির্মাতা। তবে অনলাইনে নির্দেশনার ক্ষেত্রে গল্প ভাবনার বিষয়টি সবচেয়ে বড় সংকট হিসেবে দেখছেন গৌতম কৈরী। নির্দেশনা দিতে গিয়ে নির্মাতা কৈরী ব্যবহার করেছেন দুটি মোবাইল। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটির স্থায়িত্ব ১৮-২০ মিনিটের মধ্যে হবে বলে নির্মাতা জানিয়েছেন।

প্রতি বছর নির্মাতা শিহাব শাহীনের ঈদকেন্দ্রিক ব্যস্ততার শেষ থাকে না। ঈদের দিন তো বটেই, ঈদের পরের কয়েক দিনও কাটাতে হয় এডিটিং প্যানেলে। এবার পরিস্থিতি ভিন্ন। ঈদ উপলক্ষে মাত্র একটি কাজ করছেন নির্মাতা। আলফা আই স্টুডিওস-এর ব্যানারে ঘরবন্দি সময়ের গল্প শিরোনামে সাত নির্মাতার বানানো ভিন্ন ভিন্ন সাতটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের একটি লকডাউন এটি নির্মাণ করেছেন শিহাব শাহীন। এতে অভিনয়শিল্পী মুমতাহিনা টয়া শাওন দম্পতিকে দেখা যাবে। অবশ্য স্বল্পদৈর্ঘ্যটি তৈরিতে খানিকটা কাঠখোড় পোড়াতে হয়েছে নির্মাতাকে। নির্মাণের অভিজ্ঞতা সম্পর্কে শিহাব শাহীন বলেন, নতুনভাবে কাজ করা চ্যালেঞ্জিং ছিল। প্রথমে স্ক্রিপ্ট মেইলে দিয়েছি। এরপর হার্ড কপি অন্যান্য উপকরণ পাঠাও পার্সেলে পাঠিয়ে দিই। আমি মেসেঞ্জার জুম ব্যবহার করে অভিনয়শিল্পীদের নির্দেশনা দিয়েছি। দুইদিন রিহার্সাল করিয়ে, ক্যামেরার অ্যাঙ্গেল, শর্ট ডিভিশন সব বুঝিয়ে তারপর টেকে গিয়েছি।


নির্মাতার মতে, যেহেতু পেশাদার কোনো আলোকচিত্রী বা লাইটম্যান এখানে কাজ করেননি, তাই নির্মাণের ক্ষেত্রে সর্বোচ্চ মান নিশ্চিত করা সম্ভব না। তিনি বলেন, এখানে গল্পটাই দেখতে হবে, অন্য গুণগত দিকগুলো একটু ছাড় দিতে হবে। এছাড়া তার আরো একটি কাজ মুক্তি পেতে চলেছে জানিয়ে নির্মাতা শিহাব শাহীন বলেন, ঈদ উপলক্ষে নতুন অনলাইন প্লাটফর্ম বিঞ্জ- অপরাধভিত্তিক একটি ওয়েব সিরিজ মুক্তি পাবে। নতুন অনলাইন প্লাটফর্ম হিসেবে বিঞ্জ ২১ মে যাত্রা শুরু করেছে।


 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন