শুক্রবার | আগস্ট ১৪, ২০২০ | ৩০ শ্রাবণ ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

থাইল্যান্ডে মোটরগাড়ি উৎপাদন তিন দশকের সর্বনিম্নে

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাসের কারণে গত মাসে থাইল্যান্ডে মোটরগাড়ি উৎপাদন ৩০ বছরের মধ্যে সর্বনিম্নে নেমে এসেছে। ফেডারেশন অব থাই ইন্ডাস্ট্রিজ (এফটিআই) বৃহস্পতিবার এক প্রতিবেদনে তথ্য জানিয়েছে। খবর সিনহুয়া।

এফটিআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, এপ্রিলে দেশটিতে মাত্র ২৪ হাজার ৭১১ ইউনিট মোটরগাড়ি উৎপাদন হয়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৮৩ দশমিক ৫৫ শতাংশ কম।

গত মাসে রফতানির জন্য গাড়ি উৎপাদন কমেছে ৮১ দশমিক ৭৬ শতাংশ। আর দেশীয় বাজারে বিক্রির জন্য গাড়ি উৎপাদন কমেছে ৮৫ দশমিক ৩৫ শতাংশ।

এদিকে করোনার কারণে অর্থনৈতিক মন্দাবস্থায় ক্রয়ক্ষমতা কমেছে থাই নাগরিকদেরও। এর ফলে দেশটির স্থানীয় বাজারে ব্যক্তিগত গাড়ির বিক্রি কমেছে ৬৫ দশমিক শূন্য শতাংশ। গত মাসে থাইল্যান্ডে ব্যক্তিগত গাড়ি বিক্রি হয়েছে ৩০ হাজার ১০৯ ইউনিট।

আলোচ্য সময়ে থাইল্যান্ড থেকে মোটরগাড়ি রফতানি হয়েছে ২০ হাজার ৩২৬ ইউনিট। আগের বছরের একই সময়ের তুলনায় তা ৬৯ দশমিক ৭১ শতাংশ কম।

অর্থনৈতিক মন্দাভাবের কারণে মোটরগাড়ি শিল্পে উৎপাদন লক্ষ্যমাত্রা ২০ লাখ থেকে ১০ লাখ ইউনিটে নামিয়ে এনেছে এফটিআই। প্রতিবেদনে সংগঠনটি জানিয়েছে, নভেল করোনাভাইরাস পরিস্থিতিতে কিছুটা উন্নতি হলেও গাড়ির শোরুমগুলোয় ক্রেতাদের আনাগোনা এখনো খুব কম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন