বুধবার | মে ২৭, ২০২০ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

তিন দশকে প্রথমবারের মতো বার্ষিক প্রবৃদ্ধি লক্ষ্যহীন চীন

বণিক বার্তা ডেস্ক

১৯৯০ সালের পর এবারই প্রথম বার্ষিক অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে কোনো লক্ষ্য নির্ধারণ করছে না বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীন। নভেল করোনাভাইরাসের প্রভাবে এরই মধ্যে দেশটির অর্থনীতি চরম সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। লকডাউনে ব্যবসায়িক কার্যক্রম স্থবির হয়ে পড়ায় চলতি বছরের প্রথম প্রান্তিকে এক বছর আগের একই সময়ের তুলনায় অর্থনৈতিক সংকোচন হয়েছে দশমিক শতাংশ। খবর বিবিসি এএফপি।

গতকাল চীনের বার্ষিক পার্লামেন্টারি সভা শুরুর আগে অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্য নির্ধারণ না করার বিষয়ে ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী লি কেকিয়াং। এর কারণ হিসেবে তিনি বলেন, বছরের বাকি সময়ে এমন কিছু বিষয়ের সম্মুখীন হতে হবে, যেগুলো নিয়ে আগে থেকে কিছু বলা বেশ কঠিন। এর মূলে রয়েছে কভিড-১৯ সংক্রমণ এবং বৈশ্বিক অর্থনীতি বাণিজ্য পরিবেশের অনিশ্চয়তা।

বিশ্লেষকরা বলছেন, পদক্ষেপ চীনকে তার গুরুত্বপূর্ণ রাজনৈতিক লক্ষ্য থেকে বিচ্যুত করছে। দেশটির ক্ষমতাসীন দল কমিউনিস্ট পার্টির লক্ষ্য ছিল মোট দেশজ উৎপাদন (জিডিপি) ২০১০ সালের থেকে দ্বিগুণে উন্নীত করা। এমন হলে দলটির একচ্ছত্র রাজনৈতিক ক্ষমতা নিয়ে জনমানসে কোনো প্রশ্ন থাকত না। কিন্তু নভেল করোনাভাইরাস এর সংক্রমণ প্রতিরোধে নেয়া অভ্যন্তরীণ আন্তর্জাতিক পদক্ষেপ পাল্টে দিয়েছে পুরো হিসাব।

অবস্থায় লি বলেন, বৈশ্বিক মহামারী আমাদের অকল্পনীয় অনিশ্চয়তার মুখে ঠেলে দিয়েছে। ফলে বেইজিং এবার প্রবৃদ্ধি নিয়ে কোনো লক্ষ্য নির্ধারণ করবে না। কিন্তু দেশের কর্মসংস্থান জীবনমানের উন্নয়নে গুরুত্ব দেয়া হবে। মূলত বৈশ্বিক মহামারীর আগে আশা করা হয়েছিল, চলতি বছর বেইজিং শতাংশের আশেপাশে বার্ষিক প্রবৃদ্ধি লক্ষ্য নির্ধারণ করবে। কিন্তু এরই মধ্যে প্রথম প্রান্তিকে দেশটির অর্থনীতির সংকোচন হয়েছে দশমিক শতাংশ। ফলে বর্তমান বাস্তবতায় শতাংশ প্রবৃদ্ধি কোনোভাবেই অর্জনযোগ্য নয় বলেই মনে করছেন বিশ্লেষকরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন