মঙ্গলবার | জুন ০২, ২০২০ | ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

দ্বিতীয় প্রান্তিকে রাশিয়ার অর্থনীতির সংকোচন হবে ৯.৫%

বণিক বার্তা ডেস্ক

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে এক বছর আগের একই সময়ের তুলনায় রাশিয়ার অর্থনৈতিক সংকোচন হবে দশমিক শতাংশ। একই সঙ্গে দেশটির বার্ষিক জিডিপির (মোট দেশজ উৎপাদন) পতন হবে শতাংশ। স্থানীয় সময় বৃহস্পতিবার অর্থনীতি নিয়ে পূর্বাভাস জানান রাশিয়ার অর্থমন্ত্রী ম্যাক্সিম রিশেতনিকভ। খবর এএফপি।

রিশেতনিকভ বলেন, এবার জিডিপি পতনের মূলে রয়েছে নভেল করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে গৃহীত অভ্যন্তরীণ বিধিনিষেধ। এতে ব্যবসা কার্যক্রম স্থগিত হয়ে পড়ায় সবচেয়ে বেশি নেতিবাচক প্রভাব পড়বে দ্বিতীয় প্রান্তিকে। এছাড়া তৃতীয় প্রান্তিকে পতন হবে দশমিক শতাংশ এবং চতুর্থ প্রান্তিকে দশমিক শতাংশ। আরোপিত বিধিনিষেধ শিথিল করার পরিপ্রেক্ষিতে ধীরে ধীরে স্বাভাবিক হবে অর্থনৈতিক কার্যক্রম। তার মতে, গ্রীষ্মের শেষে অধিকাংশ বিধিনিষেধই তুলে নেয়া হবে। কিন্তু এক্ষেত্রে পরবর্তী পদক্ষেপ পুরোপুরি নির্ভর করছে ভাইরাসের সংক্রমণের গতিপ্রকৃতির ওপর।

তিনি বলেন, আমরা আশা করছি আগস্ট-সেপ্টেম্বর নাগাদ সর্বশেষ বিধিনিষেধ তুলে নেয়া হবে। তবে কারখানা কার্যক্রম চালুর জন্য নতুন কিছু নিয়ম মেনে চলতে হতে পারে। এর মধ্যে অন্যতম হলো বাধ্যতামূলকভাবে কর্মীদের ফেস মাস্ক ব্যবহার। সবকিছু ঠিক থাকলে ২০২১ সালে রাশিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধি হতে পারে দশমিক শতাংশ। আর ২০২২ সালের প্রথম ছয় মাসের মধ্যে অর্থনীতি ভাইরাস সংক্রমণ-পূর্ববর্তী অবস্থায় ফিরে যাবে বলে আশা করা যায়।

উল্লেখ্য, এর আগে গত মাসে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক পূর্বাভাস দিয়েছিল যে ২০২০ সালে দেশটির অর্থনীতির সংকোচন হতে পারে শতাংশ পর্যন্ত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন