রবিবার | নভেম্বর ২৯, ২০২০ | ১৫ অগ্রহায়ণ ১৪২৭

করোনা

টোকিও অলিম্পিকের লোগো বিকৃতি!

বণিক বার্তা ডেস্ক

টোকিও অলিম্পিকের লোগো বিকৃত করে করোনাভাইরাসের সঙ্গে মিলিয়ে স্থানীয় একটি ম্যাগাজিনের কাভার ডিজাইন করায় ক্ষুব্ধ হয়েছেন আয়োজনের কর্মকর্তারা। টোকিও ২০২০ অলিম্পিকের মুখপাত্র মাসা তাকায়া এক অনলাইন সংবাদ সম্মেলনে বলেছেন, আয়োজকরা ফরেন করেসপন্ডেন্টস ক্লাব অব জাপানকে তাদের ম্যাগাজিন থেকে ছবিটি বাদ দেয়ার অনুরোধ করেছিলেন।

তবে তিনি আয়োজক কমিটির আইনি পদক্ষেপের পরিকল্পনার বিষয়ে সরাসরি কিছু বলেননি। তিনি বলেন, বিদেশী সংবাদদাতা ক্লাবটির সঙ্গে ব্যক্তিগত পর্যায়ে আলোচনা চলছে।

মাসা তাকায়া বলেন, অলিম্পিকের লোগোটিকে বিকৃত করে করোনাভাইরাসের সঙ্গে মিলিয়ে ব্যবহার করা হয়েছে। এটা খুবই হতাশাজনক ঘটনা। ডিজাইনটিতে স্পষ্টতই অলিম্পিকের লোগোটির নকশা ব্যবহার করা হয়েছে। সুতরাং আমরা এটাকে টোকিও ২০২০ অলিম্পিকের প্রতীকের কপিরাইট লঙ্ঘন হিসেবে বিবেচনা করি।

ক্লাবটির ম্যাগাজিনের এপ্রিল সংখ্যার প্রচ্ছদে টোকিও অলিম্পিকের লোগোর মতো চিত্র ব্যবহার করা হয়েছে, যার নিচে কভিড-১৯ লেখা রয়েছে। বিষয়ে মন্তব্যের জন্য অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) ফরেন করেসপন্ডেন্টস ক্লাব অব জাপানকে অনুরোধ জানিয়েও কোনো সাড়া পায়নি।

বেশ কয়েকদিন আগে জাপানের একটি জাতীয় পত্রিকায় ম্যাগাজিনে ব্যবহূত লোগো সম্পর্কে এক নিবন্ধে এর শিল্পীর নাম অ্যান্ড্রু পোথেকারি হিসেবে উল্লেখ করা হয়েছিল। সেখানে বলা হয়েছিল, অ্যান্ড্রু পোথেকারি জাপানে অবস্থান করা ব্রিটিশ ডিজাইনার এবং তিনি ম্যাগাজিনটির আর্ট ডিরেক্টর হিসেবে কাজ করেন।

করোনাভাইরাস মহামারীর কারণে টোকিও ২০২০ অলিম্পিক এক বছরের জন্য পিছিয়ে দেয়া হয়েছে। টোকিও ২০২০ অলিম্পিক প্যারালিম্পিকের জন্য লোগো ডিজাইন করেছেন জাপানের ডিজাইনার আসাও তোকোলো।

জাপান টাইমস

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন