বুধবার | মে ২৭, ২০২০ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

টকিজ

‘ক্রাচের কর্নেল’ এবার অনলাইন মঞ্চে

ফিচার প্রতিবেদক

সশরীরে কোনো মিলনায়তন বা নাট্যমঞ্চে উপস্থিত থেকে নাটক দেখার অভিজ্ঞতা অনেকেরই আছে। আর সেটি যদি হয় ইতিহাস, রাজনীতি আর সাহসের গল্প, তবে সে অভিজ্ঞতা ভোলার নয়। কিন্তু বর্তমান করোনা পরিস্থিতিতে মঞ্চে নাটক করা বা দেখা সম্ভব হয়ে উঠছে না। কিন্তু তাই বলে তো আর বসে থাকা যায় না। সেজন্য ঈদকে কেন্দ্র করে নাট্য সংগঠন বটতলার প্রযোজনায় ইউটিউবে ক্রাচের কর্নেল নাটকটির প্রিমিয়ার প্রদর্শনী হবে।

ক্রাচের কর্নেল নাটকের কাহিনীতে একজন কর্নেলের গল্প বলা হয়েছে। শুধু কর্নেলের গল্পই নয় দুঃখ, কান্না সাহসের আরো অনেক গল্পই রয়েছে। আছে একাধিক স্বপ্নবাজ, পাগল, মৃত্যুর নেশায় পাওয়া মানুষের গল্প। নাটকটিতে একটি নাটকের দলকে ঘিরে কাহিনী আবর্তিত হয়েছে, যারা একটা সংকটে পড়েছে। তাদের সংকট তারা এখনো তাদের গল্পের জন্য নায়ক খুঁজে পায়নি। আবার তারা এমন একটি দেশের গল্প বলে যে দেশটিও নায়ক খুঁজে পায়নি।


বটতলার নবম প্রয়োজনার নাটকটি ইউটিউবে প্রিমিয়ার হবে ২৫ মে ঠিক সন্ধ্যা ৭টায়। BotTala - a performance space নামের ইউটিউব চ্যানেলে দেখা যাবে এটি। নাটকের নির্দেশক মোহম্মদ আলী হায়দার বিষয়টি নিশ্চিত করে বলেছেন, এবারের ঈদে আমাদের সম্মানিত থিয়েটার দর্শকদের বটতলার উপহারনাটক ক্রাচের কর্নেল সারা বাংলাদেশের দর্শক যারা নাটকটি দেখেননি, তারা ইউটিউবে ২৫ মে সবাই দেখতে পারবেন।

ক্রাচের কর্নেলের মধ্য দিয়ে কর্নেল তাহেরের জীবনের প্রস্তুতি, প্রেম, সংগ্রাম মৃত্যুর গল্প বলতে গিয়ে নাটকের দলটি যখন বাংলাদেশের মুক্তিযুদ্ধ পূর্ব পরবর্তী ঘটনার কথা তুলে ধরতে শুরু করে, তখনই সামনে হাজির হয় সংকটপূর্ণ আরেক ভিন্ন ইতিহাস। নাটকটি মূলত কথাসাহিত্যিক শাহাদুজ্জামানের উপন্যাস থেকে নাট্যরূপ দিয়েছেন সৌম্য সরকার সামিনা লুত্ফা নিত্রা।

২০১৬ সালের ডিসেম্বরে প্রথমবারের মতো মঞ্চস্থ হয় ক্রাচের কর্নেল এরপর একে একে ৫০টি প্রদর্শনী হয়েছে দর্শকপ্রিয় নাটকটির। উপন্যাসে যেমন ঐতিহাসিক প্রেক্ষাপট, অগণিত চরিত্র, জটিল রাজনৈতিক ঘটনাবলির বর্ণনা রয়েছে, মঞ্চের নাটকেও সেগুলো তুলে ধরা হয়েছে। কাজটি সহজ না হলেও বটতলার নাট্যকর্মীরা বেশ দক্ষতার সঙ্গেই সেটি করেছেন।

নাটকটি নিয়ে মঞ্চে উঠবেন ইমরান খান মুন্না, কাজী রোকসানা রুমা, সামিনা লুত্ফা নিত্রা, তৌফিক হাসান ভুঁইয়া, বাকীরুল ইসলাম, পংকজ মজুমদার, ইভান রিয়াজ, . সাঈদ, মনজুরুল ইসলাম রনি, গোলাম মাহবুব মাসুম নাফিউল ইসলাম। নাটকটির পোশাক পরিকল্পনা করেছেন হুমায়রা আক্তার এবং কোরিওগ্রাফি করেছেন সামিনা লুত্ফা নিত্রা।


 

 

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন