বুধবার | মে ২৭, ২০২০ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

টকিজ

ঈদ নাটকের প্রস্তুতি

ফিচার প্রতিবেদক

ঈদ মানেই নতুন নাটক, বিনোদন অনুষ্ঠান। প্রতিটি চ্যানেলজুড়ে আড্ডাসহ থাকে নানা আয়োজন। বিনোদন জগতের তারকারাও ঈদের আগে যেন দম ফেলার ফুরসত পান না। তাদের ব্যস্ততা বেড়ে যায় কয়েক গুণ। বিশেষ করে নাটক পাড়ায়। অভিনয়শিল্পী, নাট্যনির্মাতা, সেটের কলাকুশলী সবারই চেষ্টা থাকে সুন্দর নাটক, টেলিফিল্মের মাধ্যমে দর্শকদের ঈদের আনন্দ আরেকটু বাড়িয়ে দেয়ার। আর চ্যানেলগুলোতেও নতুন অনুষ্ঠানের পরিকল্পনা নিয়ে চলে তোড়জোড়। কিন্তু এবারের পরিস্থিতি একেবারে ভিন্ন। কভিড-১৯ পাল্টে দিয়েছে সব বাস্তবতা।



দেশে কভিড-১৯-এর প্রভাব পড়ে মার্চের শুরু থেকে। করোনাভাইরাস নিয়ে সতর্কতায় ২২ মার্চ থেকে বন্ধ রাখা হয় সব ধরনের শুটিং। ছয়টি শর্ত মেনে নিজ দায়িত্বে ১৭ মে থেকে টিভি নাটকের শুটিং করতে পারবেন অভিনয়শিল্পী নির্মাতারা১৫ মে টিভি নাটকের ১৯টি সংগঠনের সমন্বয়ে গঠিত আন্তঃসংগঠনের এক সিদ্ধান্তে কথা বলা হয়। কিন্তু শুটিং শুরুর ঠিক একদিন পরই এমন সিদ্ধান্ত থেকে সরে আসেন আন্তঃসংগঠনের সভাপতি সাধারণ সদস্যরা। কাজেই আবারো শুটিং বন্ধ।

ঈদকে কেন্দ্র করে প্রতিবার অসংখ্য নাটক, টেলিফিল্ম নির্মিত হয়। বিশেষ করে ঈদের আগ মুহূর্তে নাটক নির্মাণের ধুম পড়ে যায়। একেকজন নির্মাতার একাধিক প্রডাকশন বিভিন্ন চ্যানেলে প্রচারিত হয়। কিন্তু বর্তমান পরিস্থিতির কারণে ঈদকে ঘিরে নেই কোনো শুটিং। তাহলে কি এবার ঈদে দর্শকরা কিছুই দেখতে পাবেন না? সময় কোনো নাটক, টেলিফিল্মের কাজ না হলেও লকডাউনের আগে বেশকিছু কাজ করেছেন নাট্যনির্মাতারা। কেউ কেউ আবার দর্শকদের কথা চিন্তা করে ঘরবন্দি সময়ের গল্প নিয়ে ঘরে বসেই তৈরি করছেন করোনাকালের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। ঈদে সেসবই দেখা যাবে টিভি পর্দায়। তবে সে সংখ্যাটা নেহাতই কম। তবুও করোনাকালে বিষাদ নানা হতাশার মাঝে দর্শকদের জন্য যেন খানিকটা স্বস্তির বাতাস।


ছোটপর্দার নির্মাতা আবু হায়াত মাহমুদ। এবার ঈদে তার অশিক্ষিত, ফুলন বিবি হেলমেট’—তিনটি নাটক সম্প্রচারিত হবে। লকডাউনের আগে এসব নাটকের কাজ শেষ করেছেন বলে জানিয়েছেন নাট্যনির্মাতা। নাটকের বিষয়বস্তু সম্পর্কে বলতে গিয়ে নির্মাতা আবু হায়াত বলেন, সত্য ঘটনার অনুপ্রেরণায় বাইকারদের নানা সংকট নিয়ে হেলমেট নাটকটি তৈরি করা হয়েছে। এতে নুসরাত ইমরোজ তিশা প্রীতম আহমেদকে দেখা যাবে। একজন ফুল বিক্রেতার সঙ্গে নাইট গার্ডের প্রেম-ভালোবাসার সম্পর্ক নিয়ে নির্মিত হয়েছে ফুলন বিবি নাটকটি। এতে অভিনয় করেছেন মোশাররফ করিম নিশাত প্রীয়ম। জীবনে শিক্ষার গুরুত্ব নিয়ে নির্মিত অশিক্ষিত নাটকে জাকিয়া বারী মম সালাহউদ্দিন লাভলু অভিনয় করেছেন বলে তিনি জানান।

প্রতিবার ঈদে টেলিভিশন চ্যানেলগুলোতে নির্মাতা মিজানুর রহমান আরিয়ানের একাধিক নাটক প্রচারিত হয়। কিন্তু এবার তার নাটকের সংখ্যা একেবারেই কম। ঈদে শুধু দুটি নাটক সম্প্রচার হবে বলে জানালেন নির্মাতা।

তিনি বলেন, ঈদে আমার দুটি কাজ যাচ্ছে। একটির নাম উপহার, অন্যটি সুইট লাভ স্টোরি উপহার নাটকে নিশো-মেহজাবিন সুইট লাভ স্টোরি-তে অপূর্ব-মেহজাবিন প্রধান চরিত্রে অভিনয় করেছেন। উপহার ঈদের দিন বাংলাভিশনে সুইট লাভ স্টোরি আরটিভিতে প্রচারের কথা রয়েছেনির্মাতা জানান।


এমন পরিস্থিতিতেও কিছুটা এগিয়ে আছেন নির্মাতা মাবরুর রশীদ বান্নাহ। আসন্ন ঈদে বিভিন্ন চ্যানেলে তার পাঁচটি নাটক প্রচারিত হবে। বিষয়ে নির্মাতা বলেন, ঈদে আমার পাঁচটি নাটক দেখানো হবে। যদিও বেশির ভাগ কাজ বেশ আগে করা। ঈদ উপলক্ষে লকডাউনের আগে একটি কাজ করার সুযোগ পেয়েছিলেন জানিয়ে মাবরুর বলেন, নাটকটির নাম এঞ্জেলস অন্য কাজগুলো ঈদ উপলক্ষে করিনি। কিন্তু এবার ঈদে প্রচারিত হবে। নাটকে অভিনয় করেছেন তিশা-তাহসান জুটি। নির্মাতার বাকি চারটি নাটকের মধ্যে রয়েছে ভিউ বাবা, ভালোবাসার গল্প, প্রপোজ আই লাভ ইউ

ঈদের জন্য সবসময় নির্মাতাদের আলাদা প্রস্তুতি থাকে। নতুন সব গল্প নিয়ে নাটক, টেলিফিল্ম নির্মাণ করেন। প্রতি বছর ঈদে নির্মাতা মুরসালিন শুভর চার-পাঁচটি নাটক প্রচারিত হয়। তবে এবার ঈদ উপলক্ষে সংখ্যায় একটু বেশি নাটক তৈরির পরিকল্পনা ছিল জানিয়ে নির্মাতা বলেন, ঈদকে ঘিরে এবার প্রায় সাতটি নাটক নির্মাণের কথা ছিল। কিন্তু কভিড-১৯-এর কারণে নির্মাতার সে পরিকল্পনা ভেস্তে যায়। আসন্ন ঈদে শুভর মোট তিনটি নাটক প্রচারিত হবে। মুরসালিন শুভ বলেন, ঈদে আমার তিনটি নাটক দর্শকরা দেখতে পাবেন। বর্তমানে মোবাইল জীবনের গুরুত্বপূর্ণ একটি অনুষঙ্গ। মোবাইল সঙ্গে না থাকাটাই যেন এখন অসাভাবিক ব্যাপার। প্রযুক্তির যুগে মোবাইল ছাড়া একটি দিন কেমন হতে পারেএমন গল্পকে ঘিরে তিনি তৈরি করেছেন ডে উইদাউট ফোন নামে একটি নাটক। এতে অভিনয় করেছেন অভিনেতা মোশাররফ করিম, নিশাত প্রীয়ম শহীদুল্লাহ সবুজ। এছাড়া তুমি আমি আর ডিস্টার্ব সদা সত্য বলিব নামে নির্মাতার আরো দুটি নাটক দর্শকরা দেখতে পাবেন।


আরো বেশ কয়েকজন নির্মাতার একাধিক নাটক ঈদ উপলক্ষে বিভিন্ন চ্যানেলে প্রচারিত হবে। অভিনেতা আফরান নিশোর গল্পে নির্মাতা মহিদুল মহিম নির্মাণ করেছেন নাটক পিওর লাভ এতে অভিনয় করেছেন নিশো তানজিন তিশা জুটি। প্রতিবারের মতো এবারও অপূর্ব-তানজিন তিশা জুটিকে নিয়ে বেশকিছু নাটক নির্মাণ করেছেন নির্মাতারা। তালিকায় রয়েছে তারেক রহমানের গল্প মেজবাহউদ্দিন সুমনের রচনায় নির্মাতা নাজমুল রনির ডায়রীর পাতা থেকে ঈদের ষষ্ঠ দিন আরটিভিতে নাটকটি প্রচারিত হবে। এছাড়া ভালোবাসি তুমি আমি নামে জুটির আরো একটি নাটক ঈদের দিন এনটিভিতে সম্প্রচারিত হবে।

নাটকের পাশাপাশি থাকছে বেশকিছু স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও। এসব স্বল্পদৈর্ঘ্যে বিষয়বস্তু হিসেবে মানুষের গৃহবন্দি সময়টাকে ফুটিয়ে তোলার চেষ্টা রয়েছে। বিষয়ে কথা হয় নির্মাতা অনিমেষ আইচের সঙ্গে। নির্মাতা ঘরবন্দি সময়ের গল্প নিয়ে নির্মাণ করছেন একা নামে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। এতে অভিনয় করেছেন আশনা হাবীব ভাবনা, শতাব্দী ওয়াদুদ রুনা খান। এটি টিভি পর্দায় বায়োস্কোপে দেখানো হবে। এর আগে ১৩ মে ইউটিউব চ্যানেলে অনিমেষের অ্যান এসকেপিস্ট নামে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র মুক্তি পেয়েছে।

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন