রবিবার | সেপ্টেম্বর ২৭, ২০২০ | ১২ আশ্বিন ১৪২৭

ফিচার

ভাইরাস থেকে সুরক্ষায় দিনে কয়বার হাত ধোয়া যথেষ্ট?

বণিক বার্তা অনলাইন

নভেল করোনাভাইরাস থেকে সুরক্ষায় বিভিন্ন স্বাস্থ্যবিধির মধ্যে সাবান বা অন্যান্য জীবাণুনাশক দিয়ে হাত ধোয়া অন্যতম। বলতে গেলে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে এই স্বাস্থ্যবিধিটির প্রতি। হাত ধোয়ার নিয়মকানুনও বাতলে দিয়েছেন বিশেষজ্ঞরা। কিন্তু সুরক্ষা পেতে কতোবার হাত ধুতে হবে এ নিয়ে সুনির্দিষ্ট কোনো নির্দেশনা নেই। ফলে অনেকে অতি সতর্কতার বশে হাত ধুতে ধুতে ত্বকে ফোসকা পড়ে যাওয়ার কথাও অনলাইনে শেয়ার করছেন।

এই প্রথম গবেষকদের কাছ থেকে হাত ধোয়ার ন্যূনতম সংখ্যার বিষয়ে গবেষণালব্ধ তথ্য প্রকাশ করা হলো। যুক্তরাজ্যের একদল বিজ্ঞানী বলেছেন, করোনাভাইরাস বা অন্যান্য সংক্রমণ থেকে সুরক্ষা পেতে দিনে কমপক্ষে ছয়বার হাত ধুতে হবে। 

বিজ্ঞানীরা বর্তমান মহামারীর জন্য দায়ী সার্স-কোভ-২ ভাইরাসের অনুরূপ গাঠনিক বৈশিষ্ট্য সম্পন্ন ভাইরাস সম্পর্কে ২০০৬-০৯ সাল পর্যন্ত প্রাপ্ত উপাত্ত বিশেষণ করে এ পর্যবেক্ষণ ও পরামর্শ দিয়েছেন।

করোনাভাইরাস হচ্ছে ভাইরাস পরিবারেরই একটি সদস্য। এসব ভাইরাসের কারণে মৃদু অসুস্থতা যেমন সাধারণ সর্দি জ্বর থেকে শুরু করে জটিল নিউমোনিয়া পর্যন্ত হতে পারে। আর এসব ভাইরাস সাধারণ সাবান পানি দিয়েই মেরে ফেলা যায়। 

ইংল্যান্ডের মেডিক্যাল রিসার্চ কাউন্সিল প্রতি শীতকালেই নাগরিকদের জিজ্ঞেস করে তারা ফ্লুর মতো শ্বাসতন্ত্রের সমস্যার কোনো উপসর্গ দেখেছেন কিনা এবং যাদের সাধারণ করোনাভাইরাস সংক্রমণের মতো সাধারণ সর্দি জ্বর হয় তাদের পরীক্ষা করা হয়।

এই জরিপের ভিত্তিতেই এখন গবেষণাটি করা হয়েছে। গবেষণার ফলাফল ওয়েলকাম ওপেন রিসার্চ সাময়িকীতে প্রকাশ করা হয়েছে এবং এটি পিয়ার রিভিউয়ের অপেক্ষায় আছে। 

১ হাজার ৬৬৩ জন অংশগ্রহণকারীর তথ্য-উপাত্ত ঘেঁটে গবেষকরা দেখেছেন, যারা দিনে অন্তত ছয়বার সাবান বা জীবাণুনাশক দিয়ে হাত জীবাণুমুক্ত করেন তাদের সংক্রমণের শিকার হওয়ার সম্ভাবনা অন্যদের তুলনায় বেশ কম। তবে দিনে ১০ বার বা তারও বেশিবার হাত ধুলে যে সংক্রমণের ঝুঁকি ছয়বারের তুলনায় কমে এমন প্রমাণ মেলেনি। তার মানে ছয়বার হাত ধোয়াকেই আদর্শ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এ গবেষণা প্রতিবেদনের লেখক ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের ড. সারাহ বিয়াল বলেন, আপনার মধ্যে সংক্রমণের লক্ষণ থাক বা না থাক হাত ধোয়ার চর্চাটা সবাইকে ভালোভাবে করা উচিত। এই অভ্যাস আপনাকে যেমন সুরক্ষা দেবে তেমনি নিজের অজান্তে অন্যের মধ্যে ভাইরাস ছড়িয়ে দেয়াও প্রতিরোধ করবে।

যুক্তরাজ্য সরকারের একজন জনস্বাস্থ্য কর্মকর্তা এ ব্যাপারে বলেন, করোনাভাইরাসের বিস্তার রোধে নিয়মিত অন্তত ২০ সেকেন্ড ধরে হাত ধোয়া একটি অন্যতম কার্যকর উপায়। বিশেষ করে আপনি যখন নাক ঝারেন, হাঁচি কাশি দেন এবং খাওয়ার ও রান্নার আগে এই চর্চাটি করা উচিত। 

তিনি বলেন, গণপরিবহণে যাতায়াত বা জনসমাগম স্থল থেকে ফিরে সাবান দিয়ে হাত ধোয়াও একটি উত্তম অভ্যাস।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন