মঙ্গলবার | জুন ০২, ২০২০ | ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭

শিল্প বাণিজ্য

অর্ধেক চা নিয়ে শুরু হলো প্রথম নিলাম

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো

করোনাভাইরাস সংক্রমণ বিস্তার রোধে সাধারণ ছুটির মধ্যেই শুরু হয়েছে চায়ের আন্তর্জাতিক নিলাম। অবশ্য চট্টগ্রাম অনুষ্ঠিত এ প্রথম নিলামে আগের বছরের চেয়ে ৫০ শতাংশ কম চা নিয়ে কার্যক্রম শুরু হয়। সুপরিসর নতুন ভ্যেনুতে আয়োজিত নিলামে ক্রেতাদের উপস্থিতিও ছিল কম। এর মধ্যেও চট্টগ্রাম ও শ্রীমঙ্গলে পালা করে নিলাম কার্যক্রম চালু রাখার নির্দেশনা দিয়েছে চা বোর্ড।  

আজ সোমবার সকাল থেকে নিলাম শুরু হলে ক্রেতাদের উপস্থিতি ছিল খুবই নগণ্য। যানবাহন চলাচল সীমিত থাকায় দূরবর্তী ক্রেতারা আসতে পারেননি। প্রথম নিলামে দেশের ১৬৭ বাগান থেকে বিক্রির জন্য চা প্রস্তাব করা হয়েছে মাত্র ১১ লাখ ২৩৯ কেজি। যেখানে ২০১৯-২০ মৌসুমের প্রথম নিলামে (৩০ এপ্রিল-২০১৯) চা প্রস্তাব করা হয়েছিল ২১ লাখ ৫২ হাজার ৫৩৩ কেজি চা। পরিস্থিতি স্বাভাবিক না হলে আগামী ১ জুনের অনুষ্ঠেয় নিলামেও চায়ের সরবরাহ কম থাকতে পারে বলে ধারণা করছে ব্রোকার্স প্রতিষ্ঠানগুলো।  

দেশের শীর্ষ চা বিপণনকারী প্রতিষ্ঠান ন্যাশনাল ব্রোকার্সের জ্যেষ্ঠ ব্যবস্থাপক অঞ্জন দেব বর্মণ বণিক বার্তাকে বলেন, পরিস্থিতি অনুকূলে না থাকায় চায়ের সরবরাহ ও ক্রেতা উপস্থিতি তুলনামূলক কম। তবে নতুন মৌসুমের নিলাম শুরু হতে বিলম্ব হওয়ায় চা খাতের সমস্যা তৈরি হতে পারে। এ কারণে সামাজিক দূরত্ব বজায় রেখে হলেও নিলাম কার্যক্রম শুরু করা হয়েছে। আশা করি, পরবর্তী নিলামগুলোতে চায়ের সরবরাহ ও ক্রেতা উপস্থিতি দুটোই বাড়বে।  

কভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে সর্বশেষ ২০১৯-২০ মৌসুমের বর্ধিত শেষ দুটি নিলাম (৪৬ ও ৪৭) অনুষ্ঠিত হয়নি। অবশেষে আজ থেকে দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজের বঙ্গবন্ধু মিলনায়তনে শুরু হয়েছে নিলাম। এছাড়া ২০২০-২১ মৌসুমে চট্টগ্রামে অনুষ্ঠিত হবে ৪২টি ও শ্রীমঙ্গলে অনুষ্ঠিত হবে ২০টি নিলাম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন