ইসিডিসির অনলাইন গেমিং প্রতিযোগিতা শুরু

নিজস্ব প্রতিবেদক

ফ্রান্সভিত্তিক ভিডিও গেমস অ্যাসোসিয়েশন ইসিডিসির আন্তর্জাতিক অনলাইন গেমিং প্রতিযোগিতা হোম অ্যালোন গেম সামিট শুরু হয়েছে। ইসিডিসির ইউটিউব চ্যানেল এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হওয়া অনলাইন গেমিং প্রতিযোগিতায় মেন্টর হিসেবে বাংলাদেশে প্রতিনিধিত্ব করবেন উদ্যোক্তা এবং ভিডিও গেম জগতে পরিচিত মুখ তানভীর হোসেন খান।

কভিড-১৯ মহামারীর কারণে দেশের এবং আন্তর্জাতিক গেম ডেভেলপারদের বাড়িতে থেকেই অনলাইনে অংশগ্রহণে ফ্রান্স ইনস্টিটিউট এবং ফ্রান্স দূতাবাসের সহায়তায় ইভেন্টের আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের ফ্রান্সের আন্তর্জাতিক গেমিং অ্যাসোসিয়েশন ইসিডিসি থেকে সার্টিফিকেট প্রদান করা হবে এবং নিজেদের গেমস আন্তর্জাতিক পরিমণ্ডলে তুলে ধরার সুযোগ দেয়া হবে।

ফ্রান্সভিত্তিক একটি অলাভজনক প্রতিষ্ঠান ইসিডিসি অ্যাসোসিয়েশনের (এডুকেশন-ক্রিয়েট-এন্টারটেইন-কাল্টিভেট) প্রতিষ্ঠাতা সেলিম জেইন বলেন, বাংলাদেশ একটি উদ্যমী, বন্ধুত্বপূর্ণ প্রতিষ্ঠিত দেশ। পুরো এশিয়া অঞ্চলের জন্য সহজাত ভিডিও গেম হাব হিসেবে পরিণত হওয়ার প্রচুর সম্ভাবনা রয়েছে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি।

তানভীর হোসেন খান বলেন, অনলাইন গেমিং প্রতিযোগিতা হোম অ্যালোন গেম সামিট- মেন্টর হিসেবে অংশ নেয়া আমার জন্য অত্যন্ত সম্মানের বিষয়। আমি মনে করি, গেমিং প্রতিযোগিতার মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে থাকা ভিডিও গেম নির্মাতাদের বর্তমান এবং ভবিষ্যতের নেতাদের সঙ্গে একটি সুদৃঢ় সম্পর্ক তৈরি হবে।

অগমেন্টেড রিয়েলিটি (এআর) এবং ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) অ্যাপ সলিউশন প্রদানকারী অফশোর গেম স্টুডিও হাব ড্রিমারজ ল্যাব-এর সিইও এবং গেম/প্রডাক্ট ডিজাইনার তানভীর খান বলেন, আমি সবসময় বাংলাদেশের গেমিং শিল্পের বিকাশে জড়িত সবাইকে নিয়ে একসঙ্গে কাজ করে যেতে চাই। অফশোর কোম্পানি হিসেবে, আমরা বি-টু-বি প্লাটফর্মগুলোর জন্য মোবাইল ভিআর গেমস তৈরি করি। বর্তমানে আমরা অ্যান্ড্রয়েড/আইওএসভিত্তিক তিনটি গেমসদ্য লস্ট, লাইফ ইন লকডাউন দ্য ডিফেন্ডার তৈরির কাজ করছি।

ক্যারিয়ারের শুরু থেকেই গেমিং শিল্পের প্রতি অনুরাগী তানভীর হোসেন খান ২০১৫ সালে নিজস্ব স্টার্টআপ ড্রিমারজ ল্যাব প্রতিষ্ঠা করেন। তিনি ২০১৬ ২০১৭ সালে দেশের সবচেয়ে বড় গেমিং ইভেন্টে বাংলাদেশ গেমিং এক্সপো শীর্ষক আয়োজনের সঙ্গে সম্পৃক্ত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন