মঙ্গলবার | জুন ০২, ২০২০ | ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭

আন্তর্জাতিক খবর

ভারতে ট্রাকে করে বাড়ি ফেরার পথে ২৪ শ্রমিক নিহত

বণিক বার্তা অনলাইন

ভারতের উত্তরপ্রদেশে দুটি ট্রাকের সংঘর্ষে অন্তত ২৪ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরো ১৫ জন। আজ শনিবার ভোর সাড়ে ৩টার দিকে উত্তরপ্রদেশের অরাইয়া নাম স্থানে এ দুর্ঘটনা ঘটে। পুলিশ জানিয়েছে, দুর্ঘটনার কবলে পড়া ওই শ্রমিকরা বিহার, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গের বাসিন্দা। করোনাভাইরাসের কারণে ঘোষিত লকডাউনে আটকে পড়া এসব শ্রমিক পণ্যবাহী ট্রাকে করে রাজস্থান থেকে নিজেদের বাড়ি ফিরছিলেন।

এনডিটিভির খবরে বলা হয়েছে, আহতদের উদ্ধার করে জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এ দুর্ঘটনাকে দুর্ভাগ্যজনক বলেছেন। উত্তরপ্রদেশের অতিরিক্ত মুখ্যসচিব (হোম) অবনীশ অবস্তি জানিয়েছেন, ‘অরাইয়ার এই ঘটনাকে দুর্ভাগ্যজনক বলেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। শ্রমিকদের পরিবারের প্রতি তিনি সমবেদনা ব্যক্ত করেছেন। আহতদের দ্রুত চিকিৎসার নির্দেশ দিয়েছেন তিনি। কানপুরের আইজিকে ঘটনা পরিদর্শন করে রিপোর্টও দিতে বলেছেন।

এর আগে গতকাল শুক্রবারই যোগী আদিত্যনাথ উত্তর প্রদেশের পরিযায়ী শ্রমিকদের নিজচেষ্টায় বাড়ি না ফেরার অনুরোধ করেছিলেন। তিনি শ্রমিকদের আহ্বান জানিয়ে বলেন, ‘আপনারা আমাদের দায়িত্বশীল কর্মকর্তাদের জানান। তারা আপনাদের সহযোগিতা করবে। প্রয়োজনে বিনা পয়সায় পরিবহনের ব্যবস্থা করে দেবে। রাজ্যে ঢোকা অন্য রাজ্যের সব শ্রমিকদের কোয়ারেন্টিন সেন্টারে নিয়ে যেতে ও তাদের স্বাচ্ছন্দ্য নিশ্চিতে সব কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া আছে।’

এর আগে গেল বুধবার রাতে পৃথক দুটি সড়ক দুর্ঘটনায় ১৪ জন ঘরে ফেরা শ্রমিকের মৃত্যু হয়। এর মধ্যে পাঞ্জাব থেকে হেঁটে বিহার ফেরার সময় উত্তরপ্রদেশের মুজাফ্ফরনগর জেলায় সরকারি বাসে পিষ্ট হয়ে মারা যান ছয় শ্রমিক। মহারাষ্ট্র থেকে আসা শ্রমিক বোঝাই একটি ট্রাক মধ্যপ্রদেশের গুনা জেলার কাছাকাছি আসলে একটি বাসের সঙ্গে ধাক্কা খায়। এতে মৃত্যু হয় আটজনের, পাশাপাশি আহত হয়েছিলেন ৫৪ শ্রমিক।

এরও আগে গত সপ্তাহে মহারাষ্ট্রের অওরঙ্গবাদে মালবাহী ট্রেনে কাটা পড়ে ঘুমন্ত ১৬ শ্রমিক নিহত হন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন