মঙ্গলবার | সেপ্টেম্বর ২৯, ২০২০ | ১৪ আশ্বিন ১৪২৭

শিল্প বাণিজ্য

হিলি দিয়ে বাণিজ্য চালু করতে চিঠি, নারাজি ভারতীয় ব্যবসায়ীরা

বণিক বার্তা প্রতিনিধি, হিলি

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পণ্য আমদানি-রফতানি শুরুর করতে বাংলাদেশী ব্যবসায়ীদের পক্ষ থেকে চিঠি দেয়া হলেও ভারতীয় ব্যবসায়ীরা সম্মতি দেননি। ফলে জরুরি পণ্য আমদানি-রফতানির চালুর বিষয়ে সরকারের নির্দেশনা থাকলেও হিলি বন্দর দিয়ে বাণিজ্য বন্ধই থাকছে।

হিলি স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট ব্যবসায়ী হেলাল হোসেন ও শেরেগুল মুন্সি বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ বিস্তার প্রতিরোধে গত ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণার পর থেকেই  হিলি স্থলবন্দর দিয়ে আমদানি রফতানি বন্ধ রয়েছে। পরে ভারত লকডাউন ঘোষণা করায় দেড়মাস ধরে বন্দরের সব কার্যক্রম বন্ধ রয়েছে। গত ২২ এপ্রিল সরকার পণ্য আমদানি রফতানির জন্য অনুমতি দিলে বাণিজ্য চালুর জন্য বাংলাহিলি কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট আ্যসোসিয়েশনের পক্ষ থেকে ভারতের হিলি এক্সপোটার্স অ্যান্ড কাস্টমস ক্লিয়ারিং এজেন্ট আ্যসোসিয়েশনকে চিঠি দিয়ে অনুরোধ জানানো হয়। কিন্তু তারা এখন পর্যন্ত কোনো জবাব দেননি। বারবার এ নিয়ে তাদের জবাব চাইলে তারা জানিয়েছেন, ভারতের পশ্চিমবঙ্গে ১৭ মে পর্যন্ত লকডাউন চলবে। রাজ্য সরকারের অনুমতি না মেলায় তারা কোনো সিন্ধান্ত জানাতে পারছেন না।

হিলি স্থলবন্দর শুল্কস্টেশনের সহকারী কমিশনার আব্দুল হান্নান বলেন, এনবিআরের নির্দেশনায় নিত্যপ্রয়োজনীয় পণ্য, জরুরি চিকিৎসা, অন্যান্য সেবাসামগ্রীসহ নির্ধারীত কিছু পণ্য আমদানি ও আমদানিকৃত এসব পণ্যের শুল্কায়নের জন্য হিলি স্থল শুল্কস্টেশনের সব কার্যক্রম চালু রয়েছে। আমরা প্রস্তুত রয়েছি। তবে এখন পর্যন্ত বন্দর দিয়ে কোনো পণ্য আমদানি-রফতানি শুরু হয়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন