সোমবার | সেপ্টেম্বর ২১, ২০২০ | ৬ আশ্বিন ১৪২৭

প্রথম পাতা

কভিড-১৯

শনাক্তের সংখ্যায় বিশ্বে ৩৬তম বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

চীনে উৎপত্তির পর মাত্র পাঁচ মাসে বিশ্বের ১৮৭টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে নভেল করোনাভাইরাস (কভিড-১৯)। সংক্রমণ আর মৃত্যুতে বিপর্যস্ত করে তুলেছে একের পর এক পরাশক্তিধর দেশকে। শুরুর দিকে সংক্রমণের গতি ধীর থাকলেও করোনা পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠতে শুরু করেছে বাংলাদেশেও। করোনা সংক্রমণের তালিকায় ক্রমেই উপরের দিকে উঠে আসছে বাংলাদেশ। বৃহস্পতিবার সংক্রমণের তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ৩৭। গতকাল এ অবস্থান দাঁড়িয়েছে ৩৬তম।

গতকাল পর্যন্ত বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ১৩৪ জন। করোনা সংক্রমিত দেশগুলোর পরিসংখ্যান নিয়ে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় যে তালিকা তৈরি করে, সংক্রমিত রোগীর সংখ্যার হিসাবে সেখানে বাংলাদেশ অবস্থান করছে ৩৬ নম্বরে। গত ২৪ 

ঘণ্টায় সংক্রমণে দক্ষিণ-পূর্ব এশিয়ার ইন্দোনেশিয়াকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ। গতকাল পর্যন্ত দেশটিতে সংক্রমিত রোগীর সংখ্যা ছিল ১৩ হাজার ১১২। বাংলাদেশে ১৩ হাজার ১৩৪ জন সংক্রমিত বলে শনাক্ত হয়েছেন।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত ৫৬ হাজার ৫১৬ জন রোগী নিয়ে গতকাল পর্যন্ত জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকার ১৪ নম্বর অবস্থানে ছিল। দেশটিতে যে হারে সংক্রমিত রোগী বাড়ছে, তাতে শীর্ষ ১০ দেশের তালিকায় যেতে খুব বেশি সময় লাগবে না বলে আশঙ্কা প্রকাশ করছেন সংশ্লিষ্টরা। ২৫ হাজার ৮৩৭ জন রোগী নিয়ে তালিকায় পাকিস্তানের অবস্থান ২২তম। ভারতের মতো পাকিস্তানেও এখনো ঊর্ধ্বমুখী রয়েছে ভাইরাসটির সংক্রমণ। আফগানিস্তানেও সংক্রমিত রোগীর সংখ্যা ছাড়িয়ে গেছে সাড়ে তিন হাজার।



এই বিভাগের আরও খবর

আরও পড়ুন