চট্টগ্রামে একদিনে করোনায় আক্রান্ত শনাক্ত ৫৯

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামে ক্রমান্বয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। গত ৩ এপ্রিল চট্টগ্রামে প্রথম করোনা শনাক্ত হওয়ার পর ৩৫তম দিনে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়াল ২০০। এতে সবশেষ একদিনে আক্রান্ত হলো ৫৯ জন। এদের মধ্যে ১৮ জন ফৌজদারহাটের বিআইটিআইডিতে, ৪০ জন সিভাসুতে এবং ১ জন কক্সবাজার মেডিক্যাল কলেজের ল্যাবের পরীক্ষায় শনাক্ত হয়।

আজ শুক্রবার দুপুরে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) পরীক্ষা করা হয় ৬০ টি নমুনা। তার মধ্যে ৪০ জনের পজেটিভ পাওয়া গেছে। এছাড়া বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) ১৯৮টি নমুনা পরীক্ষা করে চট্টগ্রাম জেলার ১৮ জনের এবং কক্সবাজার ল্যাবে চট্টগ্রামের আরও একজনের করোনা পজেটিভ পাওয়া গেছে।

এদিকে গত এপ্রিলে করোনা আক্রান্তের সংখ্যা কম থাকলেও চলতি মাসে প্রথম থেকেই এর পরিমাণ বাড়তে শুরু করেছে। চলতি মাসের ১ মে চট্টগ্রামে শনাক্ত হয়েছে ৩ জন, ২ মে শনাক্ত হয়েছে আরও ৩ জন, ৩ মে শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়ায় ১৩ জন, ৪ মে আরো তিনজন বেড়ে ১৬ জন। এছাড়া ৫ মে চট্টগ্রামে করোনা আক্রান্ত হয় আরও ১৬ জন এবং ৬ মে ১৪ জন নতুন শনাক্ত খবর দেয় সিভিল সার্জন। সর্বশেষ ৭ মে তিনটি ল্যাবের পরীক্ষায় নতুন শনাক্তে সংখ্যা ৫৯ জন। এরই মধ্যে আক্রান্ত ছড়িয়েছে চট্টগ্রামের ১৪টি উপজেলায়। দিন দিন আক্রান্তের সংখ্যা বাড়ায় চট্টগ্রামের পাহাড়তলীর সাগরিকা এলাকা এবং সাতকানিয়া উপজেলাকে হটস্পট হিসেবে চিহ্নিত করে স্বাস্থ্য বিভাগ। 

এদিকে চট্টগ্রামে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ার পাশাপাশি গত কয়েক দিনে মৃত্যু হয়েছে ৬ জনের। এদের মধ্যে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মুত্যু হয় একজনের। এছাড়া মৃত্যু হওয়ার পর করোনা পরীক্ষায় পজেটিভ শনাক্ত হয়েছে ৪ জন। চট্টগ্রামে এনায়েত বাজার এলাকায় এক প্রবাসীর করোনা নমুনা সংগ্রহের পরও রিপোর্ট আসতে দেরি হওয়ায় বাড়িতে বিনা চিকিৎসায় মৃত্যুবরণ করেন আরও একজন।  

তবে চট্টগ্রামে মোট আক্রান্তের সংখ্যা দুইশ হলেও এখন পর্যন্ত ৪৭ জন সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন।

এ ব্যাপারে সিভিল সার্জন ড. সেখ ফজেলে রাব্বি বলেন, এ কঠিন পরিস্থিতিতে সকলে বাসায় থাকলে, সামাজিক দূরত্ব মেনে চললে এবং বার বার হাত ধুয়ে নিজেকে পরিষ্কার রাখলেই এ সংক্রমণ কমানো সম্ভব। সুতরাং বাসায় থাকা নিশ্চিত করে আমাদের সহযোগিতা করুন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন