মঙ্গলবার | জুন ০২, ২০২০ | ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা

জার্মানিতে নতুন নিয়মে খুলেছে সেলুন

বণিক বার্তা ডেস্ক

গত ২৩ মার্চের লকডাউনের পর জার্মানিতে প্রথমবারের মতো সেলুন খুলেছে। কিন্তু স্বাভাবিক ব্যবসা ফিরে আসতে এখনো দেরি আছে। বিশেষ করে নতুন নিয়মের কারণে অনেকটাই অসহায় সেলুন ব্যবসায়ীরা। যেখানে অপেক্ষার স্থান, ম্যাগাজিন নেই কিংবা ড্রাইকাট নেই। গ্রাহক নাপিত দুজনকেই মাস্ক পরে থাকতে হচ্ছে।

জার্মানির অর্থনৈতিক মন্ত্রণালয়ের পক্ষ থেকে নতুন নিয়মে গ্রাহকদের মাঝে . মিটার (. ফুট) দূরত্ব বজায় রাখার কথাও বলা হয়েছে। পাশাপাশি যতক্ষণ পর্যন্ত গ্রাহকের চুল পরিষ্কার করা সম্পন্ন হবে না ততক্ষণ পর্যন্ত অবশ্যই গ্লাভস পরে থাকতে হবে। এছাড়া সেলুনকেন্দ্রিক যেসব জমজমাট অতীতের দেখা মিলত তাও আর দেখা যাবে না।

অবশ্য কেবল এখানেই থামছে না সেলুনের বিধিনিষেধ। সরাসরি কথা বলাও নিষেধ। নিয়ম অনুযায়ী কাটার স্টাইল বা কালারের ব্যাপারে যেকোনো আলাপ সম্পন্ন করতে হবে আয়নার মাধ্যমে।

তবে মজার তথ্য দিয়েছেন বার্লিনের হার্মস হেয়ারড্রেসিং সেলুনের মালিকদের একজন রেনো হার্মস। কী ধরনের কাট এখন চলছে জানতে চাইলে তিনি বলেন, বেশ মজার। অনেকেই নিজেদের চুল নিজেরা কেটেছে। কেউ আবার নিজেরাই রং লাগিয়েছে। 

এর পরও ধারণা করা হচ্ছে, অনেক সেলুনে হয়তো জায়গা পাওয়া কঠিন হবে। লকডাউনের আগে মানুষের মনে সংক্রমিত হওয়ার আশঙ্কা ছিল। তাই অনেকে সেলুনে আসা বন্ধ করে দিয়েছিল। যাদের অনেকেই এখন আবার আসতে চাইছেন। রেনো তাই মজা করে বললেন, ভ্যানিটি (নিজের চেহেরা নিয়ে গর্ববোধ করা) সবসময় ভয়ের চেয়ে বড়।

বিবিসি

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন